• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তির শতবর্ষ পালিত

আন্তর্জাতিক ডেস্ক

  ১১ নভেম্বর ২০১৮, ২৩:৩৫
ছবি: এএফপি

সার্বিয়ার বিরুদ্ধে তৎকালীন অস্ট্রিয়া-হাঙ্গেরি’র যুদ্ধ ঘোষণার মধ্যে দিয়ে ১৯১৪ সালের ২৮শে জুলাই শুরু হয় প্রথম বিশ্বযুদ্ধ। ১৯১৮ সালের ১১ নভেম্বর যুদ্ধবিরতি চুক্তিসইয়ের মাধ্যমে এই যুদ্ধের অবসান ঘটে। আজ এই রক্তক্ষয়ী যুদ্ধ সমাপ্তির ১০০ বছর পূর্ণ হলো। বিশ্বনেতাদের উপস্থিতিতে বিশেষভাবে দিবসটি পালন করেছে ফ্রান্স।

রোববার দেশটির রাজধানী প্যারিসে ভাবগাম্ভীর্যের সঙ্গে পালিত হওয়া এই অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ প্রায় কয়েক ডজন নেতা উপস্থিত ছিলেন বলে জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।

বৃষ্টির মধ্যেই জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল, কানাডিয়ান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোসহ আমন্ত্রিত রাষ্ট্রপ্রধানদের নিয়ে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ প্রথম বিশ্বযুদ্ধে নিহত সেনাদের স্মরণে আর্ক দে ট্রিয়োম্ফে নির্মিত সমাধিসৌধের দিকে পদযাত্রা করেন। তবে ট্রাম্প ও পুতিন আলাদাভাবে সেখানে পৌঁছায়।

অনুষ্ঠান শুরুর কিছুক্ষণ আগে চ্যাম্পস-এলিসিসে ট্রাম্পের গাড়ি আটকায় ইউক্রেনের নারীবাদী সংগঠন ‘ফেমেন’র দুই টপলেস বিক্ষোভকারী। তবে তাদেরকে দ্রুতই সেখান থেকে সরিয়ে দেয় পুলিশ। অনুষ্ঠান শেষের দিকে উপস্থিত হন পুতিন। তার জায়গা ছিল সামনের সারিতে ম্যাক্রোঁর স্ত্রীর ব্রিগিতে’র পরেই।

উপস্থিত হয়েই ট্রাম্পের সঙ্গে হ্যান্ডশেক করেন পুতিন। ট্রাম্পও মার্কেলসহ তার আশেপাশের নেতাদের সঙ্গে হ্যান্ডশেক করেন। তবে তিনি কানাডার প্রধানমন্ত্রী ট্রুডোর দিকে হাত বাড়াননি, যাকে এই বছরের শুরুর দিকে ‘অসৎ ও দুর্বল’ বলে তুচ্ছ-তাচ্ছিল্য করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

ফ্রান্স এবং এর বন্ধু রাষ্ট্রগুলোর অভিজ্ঞ সশস্ত্র সৈন্যসহ তিন হাজার চারশ’র বেশি অতিথিকে আমন্ত্রণ জানানো হয় এই অনুষ্ঠানে। ফরাসি জাতীয় পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শুরু হয়। এতে ফ্রান্সের স্কুলগুলোর এবং যুক্তরাষ্ট্রের ওয়েস্ট পয়েন্ট মিলিটারি একাডেমির ক্যাডেটসহ ফরাসি রিপাবলিকান গার্ডের সদস্যরাও উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯১৪ সালের ২৮ জুন সার্বিয়ার এক শিক্ষার্থীর হাতে খুন হন তৎকালীন ‘অস্ট্রিয়া-হাঙ্গেরি’র রাজসিংহাসনের উত্তরাধিকারী আর্চ ডিউক ফ্রানজ ফার্দিনান্দ। এক মাসের মাথায় ২৮ জুলাই সার্বিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ‘অস্ট্রিয়া-হাঙ্গেরি’। পরে অস্ট্রিয়া-হাঙ্গেরির পক্ষে জার্মানি, বুলগেরিয়া ও অটোমান সাম্রাজ্য এবং সার্বিয়ার পক্ষে যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, ইতালি, রোমানিয়া, জাপান ও যুক্তরাষ্ট্র এই যুদ্ধে যোগ দেয়।

আরও পড়ুন :

কে/ডি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
যুক্তরাষ্ট্র থেকে দেশে আসা গাঁজার চকলেট-কেক জব্দ, গ্রেপ্তার ৩
‘শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র’
X
Fresh