• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

অবৈধ অভিবাসীদের অনুপ্রবেশ ঠেকানোর ঘোষণাপত্রে ট্রাম্পের সই

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ নভেম্বর ২০১৮, ২২:৪০
ছবি: সিএনএন

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় সীমান্ত দিয়ে অবৈধ অভিবাসীদের অনুপ্রবেশ ঠেকানোর ঘোষণাপত্রে সই করলেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

স্থানীয় সময় শুক্রবার সকালে তিনি ঘোষণাপত্রটিতে সই করেন বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম সিএনএন। গত বৃহস্পতিবার ডোনাল্ড ট্রাম্প এই ধরনের একটি ঘোষণার কথা জানিয়েছিলেন।

ঘোষণাপত্রে সইয়ের পর ডোনাল্ড ট্রাম্প সাংবাদিকদের বলেন, আমি আজই ফ্রান্সের রাজধানী প্যারিসের উদ্দেশে রওনা হব। তাই এইমাত্র ঘোষণাপত্রটিতে সই করলাম।

এই ঘোষণার মাধ্যমে দেশটির ফেডারেল রেজিস্ট্রিতে ট্রাম্প প্রশাসনের আরও একটি নতুন নিয়ম যুক্ত হলো। এর ফলে সরকারি প্রক্রিয়ার বাইরে অভিবাসী হিসেবে কেউ যুক্তরাষ্ট্রে আশ্রয় চেয়ে আবেদন করতে পারবে না।

দ্য আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন ইতোমধ্যে এই নতুন নিয়মকে ‘অবৈধ’ বলে উল্লেখ করেছে। পাশাপাশি তারা এই ঘোষণাকে চ্যালেঞ্জ করবে বলে আশা করা হচ্ছে।

অবৈধ অভিবাসনকে কঠোর হাতে দমন এবং মেক্সিকোতে অবস্থানরত আশ্রয় প্রত্যাশী অভিবাসীদেরকে নিরুৎসাহিত করতে এই নির্বাহী পদক্ষেপ নিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। সম্প্রতি মেক্সিকোতে অবস্থানরত অনেক অভিবাসীই যুক্তরাষ্ট্রে আশ্রয় চেয়েছেন।

প্রসঙ্গত, সম্প্রতি মোক্সিকোর গণমাধ্যম ‘এল ইউনিভার্সাল’র এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে না পেরে দেশটিতে আশ্রয়গ্রহণকারী মধ্য আমেরিকান অভিবাসীদের সংখ্যা ১২ হাজারে দাঁড়িয়েছে।

এসব অভিবাসী গণমাধ্যমটিকে জানায়, মেক্সিকোতে থাকার ইচ্ছা নেই তাদের। তারা যুক্তরাষ্ট্রে চলে যাবে।

আরও পড়ুন :

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
যুক্তরাষ্ট্র থেকে দেশে আসা গাঁজার চকলেট-কেক জব্দ, গ্রেপ্তার ৩
X
Fresh