• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

‘সৌদি আরবের ইরান-বিরোধী তৎপরতা ফাঁস করায় খাশোগিকে হত্যা’

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ নভেম্বর ২০১৮, ১৮:০৪
ছবি: সংগৃহীত

লন্ডন ভিত্তিক একটি ইরান-বিরোধী টিভি চ্যানেলে সৌদি অর্থায়ন সংক্রান্ত তথ্য ফাঁস করায় সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য গার্ডিয়ানের সাংবাদিক সাঈদ কামালি দেহঘান।

গত ২ অক্টোবর প্রকাশিত এক প্রতিবেদনে একটি ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে গণমাধ্যমটি জানায়, ইরান-বিরোধী টিভি চ্যানেল ‘ইরান ইন্টারন্যাশনাল’ প্রতি বছর সৌদি কর্তৃপক্ষে কাছ থেকে ২৫ কোটি ডলার অর্থসাহায্য পায়।

এই প্রতিবেদনে আরও বলা হয়, একটি গোপন বিদেশি প্রতিষ্ঠান এবং সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ঘনিষ্ঠ এক ব্যবসায়ীর একটি কোম্পানি ‘ইরান ইন্টারন্যাশনাল’ টিভি চ্যানেলটি প্রতিষ্ঠা করে।

প্রতিবেদনটি তৈরি করেন গণমাধ্যমটির সাংবাদিক সাঈদ কামালি দেহঘান। তিনি জানিয়েছেন, স্বয়ং জামাল খাশোগির কাছ থেকে তিনি ‘ইরান ইন্টারন্যাশনাল’ টিভি চ্যানেলে সৌদি অর্থায়নের তথ্য পান। আর এই প্রতিবেদন যেদিন প্রকাশিত হয়, সেদিনই তুরস্কের ইস্তাম্বুলে সৌদি দূতাবাসে হত্যা করা হয় খাশোগিকে।

শুক্রবার নিজের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে দেয়া এক পোস্টে তিনি বলেন, আমি এই ব্যাপারে নিশ্চিত যে ইরান-বিরোধী চ্যানেলটির অর্থায়নের খবর ফাঁস করে দেয়ায় জামাল খাশোগিকে হত্যা করা হয়েছে।

গত ৩১ অক্টোবর প্রকাশিত এক প্রতিবেদনে দ্য গার্ডিয়ান জানায়, খাশোগি হত্যাকাণ্ডে জড়িত থাকার দায়ে সৌদি যুবরাজের পদচ্যুত সহযোগী সৌদ আল-কাহতানি ‘ইরান ইন্টারন্যাশনাল’ চ্যানেলকে অর্থ সাহায্য দেয়ার কাজে জড়িত।

উল্লেখ্য, গত সেপ্টেম্বর মাসে ইরানের দক্ষিণাঞ্চলীয় আহওয়াজ শহরে সন্ত্রাসী হামলার গুণকীর্তন করে সংবাদ প্রচার করে ইরান ইন্টারন্যাশনাল। এছাড়া, এই চ্যানেল ইরানের সরকার বিরোধী মোনাফেকিন গোষ্ঠীর একটি সমাবেশ ‘লাইভ’ সম্প্রচার করে।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তিন দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট পাকিস্তানে 
সৌদিতে ভারী বৃষ্টিপাতে ডুবে গেছে রাস্তাঘাট
ইসরায়েলের ড্রোনগুলো ‘বাচ্চাদের খেলনার মতো’: ইরান
হামাস প্রধান হানিয়ার সঙ্গে এরদোয়ানের বৈঠক
X
Fresh