• ঢাকা মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৪

বয়স কমাতে মামলা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৮ নভেম্বর ২০১৮, ১৭:৩৪ | আপডেট : ০৮ নভেম্বর ২০১৮, ১৮:০২
বয়স কমানো অসম্ভব। তবে এই অসম্ভবের বিরুদ্ধেই মামলা করেছেন নেদারল্যান্ডের এক ব্যক্তি। তিনি তার বয়স ২০ বছর কমাতে চান। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ডেটিং সম্ভাবনাকে বাড়িতে তুলতেই এমন কাজ করতে চাচ্ছেন এই লোক।

বয়স কমাতে চাওয়া নেদারল্যান্ডের ব্যক্তির নাম এমেইল রাটেলব্যান্ড। বর্তমানে তার বয়স ৬৯। কিন্তু নিজেকে এখনও অল্প বয়সী ভাবতে পছন্দ করেন তিনি। বন্ধুদের মাঝে রাটেলব্যান্ড ‘খুব ইতিবাচক’ মানুষ হিসেবেই পরিচিত।

জানা গেছে, রাটেলব্যান্ডের জন্ম ১৯৪৯ সালের ১১ মার্চ। কিন্তু তিনি তার জন্ম সাল ১৯৬৯ সালের ১১ মার্চে নিয়ে যেতে চাচ্ছেন। এ সম্পর্কে রাটেলব্যান্ড বলেন, আমরা এমন এক সময়ে বসবাস করছি যখন নাম ও লিঙ্গ (জেন্ডার) পরিবর্তন করা যায়। তাহলে বয়স কেন পরিবর্তন করা যাবে না?

মামলা সম্পর্কে নেদারল্যান্ডের পূর্বাঞ্চলের শহর আর্নেমের স্থানীয় এক আদালত জানিয়েছে, ২৮ দিনের মধ্যে এ বিষয়ে শুনানির সম্ভাবনা রয়েছে। ধারণা করা হচ্ছে আদালত থেকে ইতিবাচক কিছু পাবেন না রাটেলব্যান্ড। কারণ, দেশটিতে জন্মসাল পরিবর্তনের কোনও আইনগত বৈধতা নেই।

যদিও এ বিষয়ে নাছোড়বান্দা রাটেলব্যান্ড। বয়সের কারণে বিভিন্ন বিষয়ে বৈষ্যমের শিকার হচ্ছেন বলে জানিয়ে আসছেন তিনি। এর মধ্যে চাকরি না পাওয়া ও ডেটিং অ্যাপ টিন্ডারে সাড়া না পাওয়া অন্যতম।

এ সম্পর্কে তিনি বলেন, আমার বয়স ৬৯ হলে আমি কিছু সীমাবদ্ধতায় পড়ে যাই। কিন্তু বয়স ৪৯ হলে আমি একটি নতুন বাড়ি ও গাড়ি কিনতে পারবো। নতুন আরও কাজ পাবো।

তিনি আরও বলেন, টিন্ডারে প্রবেশ করলে আমার বয়স ৬৯ দেখায়। এ কারণে আমি কোনও সাড়া পাই না। কিন্তু বয়স ৪৯ দেখালে আমার যে চেহারা আছে তা নিয়ে দারুণ অবস্থানে থাকবো।

ডি/এমকে

 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়