• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ক্যামেরুনে অধ্যক্ষসহ ৮০ শিক্ষার্থীকে অপহরণ

আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ নভেম্বর ২০১৮, ০৯:৫৭
বামেন্দায় সতর্কাবস্থায় একজন পুলিশ সদস্য

ক্যামেরুনের অস্থিতিশীল উত্তরপশ্চিমাঞ্চলীয় এলাকার একটি প্রেসবাইটেরিয়ান স্কুলের অধ্যক্ষসহ ৮০ জন শিক্ষার্থীকে অপহরণ করেছে বন্দুকধারীরা। পরে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও প্রকাশ করে ওই অপহরণকারীরা নিজেদের ‘আমবা বয়েস’ বলে উল্লেখ করেছে। খবর ভয়েস অব আমেরিকার।

ওই ভিডিওতে দেখা গেছে, ভীতসন্ত্রস্ত শিক্ষার্থীরা স্থানীয় ইটের তৈরি একটি অন্ধকার রুমের ভেতর বসে আছে। অপহরণকারীরা ওই শিক্ষার্থীদের মধ্যে অনেককেই তাদের ও তাদের বাবা-মায়ের নাম বলতে বাধ্য করেছে।

‘আমবা বয়েস’ গ্রুপটি ক্যামেরুনের ইংরেজিভাষী অঞ্চল আমরাজোনিয়ার বলে ধারণা করা হচ্ছে। স্বাধীনতার দাবিতে সেখানে লড়াই চালিয়ে যাচ্ছে সশস্ত্র বিচ্ছিন্নতাবাদী গ্রুপগুলো।

অপহরণকারীরা জানিয়েছে, বন্দুকধারীদের স্বাধীনতার স্বপ্নপূরণ হলেই কেবল ওই শিশুরা স্কুল ফিরতে পারবে।

গভর্নর দেবেন চেফ্ফো দেশটির ইংরেজিভাষী অঞ্চল বামেন্দার এনকেওয়েন গ্রাম থেকে ওই শিক্ষার্থীদের অপহরণের বিষয়টি নিশ্চিত করে বলেন, ওই শিশুদের নিরাপদে বাড়ি ফিরিয়ে আনতে প্রয়োজনীয় সব কিছু করে যাচ্ছে দেশটির সেনাবাহিনী।

‘রাষ্ট্র, সরকার, নতি স্বীকার করবে না। যে শিক্ষার্থীরা ও মানুষজন অপহৃত হয়েছে, তাদের ক্লাসে ফিরিয়ে আনা আমরা নিশ্চিত করবো।

১৬ বছর বয়সী শিক্ষার্থী এরিকা লাম বলেন, সোমবার সকালের দিকে বন্দুকধারীরা শিক্ষার্থীদের আবাসিক রুমে আসে।তারা আমাদের দরজায় টোকা দেয়, আমরা ভেবেছিলাম দরজায় হয়তো আমাদের সহপাঠী অপেক্ষা করছে। তাই, একজন গিয়ে দরজা খুলে দেয়। এরপর অপহরণকারীরা দরজায় দাঁড়িয়ে শিক্ষার্থীদের দিকে বন্দুক তাক করে।

স্কুল ডিসিপ্লিনের মিসট্রেস মাওরিন এনজেই বলেন, হামলাকারীরা ছেলে ও মেয়েদের আবাসিক ভবন থেকে শিক্ষার্থীদের নিয়ে গেছে।

এর আগে গত সেপ্টেম্বরে, বিচ্ছিন্নতাবাদীরা বামেন্দার কাছে বাফুটের প্রেসবাইটেরিয়ান স্কুল অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি থেকে ছয় শিক্ষার্থীকে অপহরণ করেছিল। পরে অবশ্য মুক্তিপণের বিনিময়ে তাদের ছেড়ে দেয়া হয়।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাবিতে ছাত্রলীগের ‘গেস্টরুমে’ অচেতন শিক্ষার্থী, তদন্ত কমিটি গঠন
চুয়েট শিক্ষার্থী নিহতের ঘটনায় ঘাতক বাসচালক গ্রেপ্তার
নর্থ সাউথের শিক্ষার্থীর মৃত্যু, ধারণা হিটস্ট্রোক
দুই শিক্ষার্থীর মৃত্যুতে উত্তাল চুয়েট
X
Fresh