• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

প্রকাশ্যে বন্দুক বহনের নিষেধাজ্ঞা শিথিলের আবেদন বাতিল যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের

আন্তর্জাতিক ডেস্ক

  ০৫ নভেম্বর ২০১৮, ২৩:২৯
ছবি: ব্লুমবার্গ

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট প্রকাশ্যে বন্দুক বহনের নিষেধাজ্ঞা শিথিল করার আবেদন বাতিল করেছেন বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম ব্লুমবার্গ।

সোমবার গণমাধ্যমটিতে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, ২০১০ সাল থেকে গোপনে বন্দুক বহনের অধিকার সংক্রান্ত আবেদনটি বারবার তুলে নেয়ার চেষ্টা করে যাচ্ছেন দেশটির হাইকোর্ট। এক্ষেত্রে সুপ্রিম কোর্টের নতুন বিচারপতি ব্রেট কাভানাফ ইতিবাচক ভূমিকা পালন করবেন বলে আশা করছেন আইনজীবীরা।

প্রায় ১০ বছর আগে দেশটির ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্যাক্র্যামেন্টো কাউন্টির বাসিন্দা জেমস রোদারি এবং অ্যান্ড্রেয়া হফম্যান বন্দুক বহনের লাইসেন্স গোপনের দায়ে অভিযুক্ত হন। তখন এই কাউন্টিতে এটি নিষিদ্ধ ছিল।

সম্প্রতি তারা অসংবিধানিকভাবে বন্দুক বহনের লাইসেন্স দেখাতে অস্বীকৃতি জানিয়ে একটি আবেদন করেন। কিন্তু তাদের আবেদনটি বাতিল করে দেন সুপ্রিম কোর্ট।

ক্যালিফোর্নিয়ার আইন অনুসারে, গোপনে বন্দুক বহনের অনুমতির জন্য যৌক্তিক কারণ দেখাতে হয় অঙ্গরাজ্যটির বাসিন্দাদের। পরবর্তীতে কাউন্টি শেরিফ এবং স্থানীয় সরকারি কর্মকর্তাদের কাছ থেকে এটি ব্যবহার করা সম্পর্কে জেনে নিতে হয়।

ক্যালিফোর্নিয়ার সরকারি কর্মকর্তারা জানান, ২০১০ সালে সাক্রামেন্টো কাউন্টির নতুন শেরিফ গোপনে বন্দুক বহনের অনুমতি দেয়ার ক্ষেত্রে শিথিলতা প্রদর্শন করেন। তখন রোদারিকে গোপনে বন্দুক রাখার অনুমতি দেয়া হয়।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল, জানাল যুক্তরাষ্ট্র
X
Fresh