• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে সাইবার হামলা চালাতে পারে রাশিয়া: বিশেষজ্ঞ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ নভেম্বর ২০১৮, ১৭:১৭
ছবি: ব্লুমবার্গ

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে রাশিয়া বা অন্য কোনও প্রতিদ্বন্দ্বী দেশ সাইবার হামলা চালাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা।

সোমবার যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ব্লুমবার্গে প্রকাশিত এক প্রতিবেদনে এই আশঙ্কার কথা বলা হয়।

এতে বলা হয়, প্রাদেশিক ও স্থানীয় নির্বাচন কর্তৃপক্ষের ওয়েবসাইটগুলোতে হস্তক্ষেপ করা হতে পারে। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রোপাগান্ডা ছড়াতে এবং ভোটগ্রহণ প্রক্রিয়া জটিল করতেই এমনটি করা হবে।

গত মাসে যুক্তরাষ্ট্রের ‘ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি’র ডেপুটি আন্ডার সেক্রেটারি ক্রিস্টোফার ক্রেবস বলেন, নির্বাচনকে অনিশ্চয়তার মুখে ঠেলে দেয়ার মতো কিছু কর্মকাণ্ড আমাদের চোখে ধরা পড়েছে।

তিনি বলেন, এই বিষয়ে গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে কিছু বলা হয়নি। তবে এই লক্ষ্যে একটি উল্লেখযোগ্য ক্যাম্পেইন চালু করা হয়েছে। এছাড়া ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের তুলনায় এই নির্বাচন অনেকটা আশঙ্কামুক্ত।

আমেরিকান সাইবার সিকিউরিটি টেকনোলজি কোম্পানি ‘ক্রাউডস্ট্রাইক’র প্রধান টেকনোলজি কর্মকর্তা দিমিত্রি আল্পেরোভিৎচ বলেন, রাশিয়াসহ অনেকেই হস্তক্ষেপ করতে পারে। তাই আমি মনে করি আমাদের সতর্ক থাকা দরকার।

তিনি আরও বলেন, আমি নিশ্চিত যে নির্বাচনের পরের রাতে খুব ভালো ঘুম হবে আমার। কিন্তু তার আগে নয়।

প্রসঙ্গত, বিভিন্ন মতামত জরিপে এই নির্বাচনে অনেকটাই এগিয়ে আছে ডেমোক্র্যাটিক পার্টি। নির্বাচনী পূর্বাভাসে বলা হচ্ছে, মার্কিন হাউজ অব রিপ্রেজেনটেটিভসে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার জন্য প্রয়োজনীয় ২৩ আসন অনায়াসেই পেয়ে যাবে তারা।

অন্যদিকে দেশটির কংগ্রেসের নিম্নকক্ষে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠতা হারালে বিভিন্ন আইন পাস করাতে এবং তার প্রশাসনের বিরুদ্ধে তদন্ত শুরুর চাপে পড়বেন ট্রাম্প। নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠতা হারালেও উচ্চকক্ষ সিনেটে হয়তো অল্প ব্যবধানে পার পেয়ে যাবে রিপাবলিকানরা। ফলে সুপ্রিম কোর্ট এবং অন্যান্য বিচারিক মনোনয়নের ক্ষেত্রে সুবিধা পাবে দলটি।

আরও পড়ুন :

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
যুক্তরাষ্ট্র থেকে দেশে আসা গাঁজার চকলেট-কেক জব্দ, গ্রেপ্তার ৩
X
Fresh