• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

নিষেধাজ্ঞার পরও ইরান থেকে তেল নেবে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

  ০৪ নভেম্বর ২০১৮, ০৯:০৫
ইরানের একটি তেলক্ষেত্র

রাশিয়ার জ্বালানিমন্ত্রী আলেকজান্ডার নোভাক বলেছেন, মার্কিন সরকারের নতুন নিষেধাজ্ঞা মোকাবেলা করতে ইরানকে সহযোগিতা করবে মস্কো। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা উপেক্ষা করেই ইরানের কাছ থেকে তেল নেবে মস্কো।

আলেকজান্ডার নোভাক ফিন্যান্সিয়াল টাইমসকে বলেন, আমরা বিশ্বাস করি আমাদের এমন উপায় বের করা উচিত যা ইরানসহ অন্য মিত্রদের সঙ্গে সহযোগিতা অব্যাহত রাখতে সাহায্য করবে।

আগামীকাল ৫ নভেম্বর ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র দ্বিতীয় ধাপের নিষেধাজ্ঞা আরোপ করবে বলে ঘোষণা দিয়েছে। যুক্তরাষ্ট্র দাবি করছে, এ নিষেধাজ্ঞার কারণে আন্তর্জাতিক বাজারে ইরানের তেল বিক্রি শূণ্যের কোঠায় নেমে যাবে। এ ক্ষেত্রে ইরানকে কোনও রকম সহযোগিতা করার বিষয়ে রাশিয়াকে হুঁশিয়ার করে দিয়েছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

ইরান থেকে তেল নেয়ার বিষয়ে মার্কিন এ হুঁশিয়ারি সম্পর্কে রাশিয়ার কোনও উদ্বেগ নেই বলে জানান আলেকজান্ডার নোভাক। তিনি বলেন, আমরা এরইমধ্যে নিষেধাজ্ঞার আওতায় আছি। জাতিসংঘের অনুমোদন ছাড়া একতরফা কোনও নিষেধাজ্ঞাকে আমরা স্বীকৃতি দেই না। আমরা মনে করি এসব পদক্ষেপ অবৈধ।

নোভাক আরও বলেন, ‘পণ্যের বিনিময়ে তেল’ কর্মসূচির আওতায় আমরা ইরানের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বাড়ানোর প্রচেষ্টা অব্যাহত রাখব। মার্কিন নিষেধাজ্ঞার আগে ২০১৪ সালে ইরান ও রাশিয়ার মধ্যে এ চুক্তি সই হয়েছিল। চুক্তির আওতায় পণ্য ও যন্ত্রপাতির বিনিময়ে ইরান থেকে তেল নিয়ে থাকে রাশিয়া।

এদিকে ইরান থেকে যেসব দেশ জ্বালানি তেল আমদানি করে তাদের প্রায় সবাইকে নিষেধাজ্ঞার বাইরে রেখেছে যুক্তরাষ্ট্র। দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, ইরানের কাছ থেকে তেল আমদানি করে এমন আটটি দেশকে ছাড় দেবে তারা। ওই তালিকায়-ভারত, জাপান, দক্ষিণ কোরিয়া এবং চীনও রয়েছে।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানে ফের হামলা হলে ইসরায়েল বলে কিছু থাকবে না : রাইসি
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
তিন দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট পাকিস্তানে 
ইসরায়েলের ড্রোনগুলো ‘বাচ্চাদের খেলনার মতো’: ইরান
X
Fresh