• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ফিদেল কাস্ত্রো ছিলেন নিষ্ঠুর একনায়ক : ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ নভেম্বর ২০১৬, ০৯:০৮

নিজের মন্তব্যের জন্য বরাবরই আলোচিত-সমালোচিত আমেরিকার নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার বিশ্বজুড়ে সাম্যবাদের নায়ক হিসেবে পরিচিত ফিদেল কাস্ত্রোকে ‘নিষ্ঠুর একনায়ক’ বললেন তিনি। কাস্ত্রোর মৃত্যুতে প্রতিক্রিয়া জানাতে গিয়ে এ মন্তব্য করেন ট্রাম্প।

তিনি বলেন, ‘কাস্ত্রোর সময়কালে এক সর্বগ্রাসী দ্বীপের মতো ছিল কিউবা। আশা করি কিউবার জনগণ দীর্ঘদিনের বিভীষিকা থেকে বের হয়ে আসবেন।’

১৯৫৯ সালে সশস্ত্র অভ‌্যুত্থানে সামরিক শাসক জেনারেল বাতিস্তাকে হটিয়ে কিউবার ক্ষমতায় আসেন ফিদেল কাস্ত্রো। কিউবাকে সমাজতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠার ঘোষণা দেন তিনি। এরপর ৫ দশক যুক্তরাষ্ট্রের রক্তচক্ষু উপেক্ষা করে এগিয়ে যান কাস্ত্রো। সে জন্য যাতনাও কম সহ্য করতে হয়নি গণমানুষের এ নেতাকে। ৬৩৮ বার মেরে ফেলার চেষ্টা করা হয়েছিল তাকে। তবে ভাগ্যজোড়ে বেঁচে গিয়েছিলেন ফিদেল।

১৯৬১ সালে কিউবার সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ ঘটে ওয়াশিংটনের। আরোপ করা হয় অর্থনৈতিক নিষেধাজ্ঞা, যা অর্ধশতকেরও বেশি সময় ধরে চলে। প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে দু’দেশের সম্পর্কের কিছুটা উন্নতি ঘটে। ২০১৫ সালে পুনরায় কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে ওয়াশিংটন-হাভানা।

স্থানীয় সময় শুক্রবার রাতে মারা যান এ অবিসংবাদিত নেতা। তার ভাই রাউল কাস্ত্রো দেশটির সরকারি টেলিভিশনে খবরটি নিশ্চিত করেছেন।

তার মৃত্যুতে যেমন সারা বিশ্বের মানুষ শোকে বিহ্বল হয়ে পড়েছে, ঠিক তেমনি উৎসবও হয়েছে যুক্তরাষ্ট্রের মিয়ামিতে। সেখানে কিউবা ত্যাগ করে যুক্তরাষ্ট্র চলে যাওয়া কিউবান নাগরিকরাই এ উৎসব করেন।

চলে গেলেন গণমানুষের নেতা ফিদেল কাস্ত্রো

এফএস/ এস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh