• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

৫ লাখ বিদেশি শ্রমিক নেবে জাপান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ নভেম্বর ২০১৮, ২৩:২৬
ছবি: সংগৃহীত

ঘাটতি পূরণ করতে আরও বিদেশি শ্রমিক নেবে জাপান। শুক্রবার দেশটির মন্ত্রিসভা এ সংক্রান্ত একটি খসড়া আইন অনুমোদন করেছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের গণমাধ্যম রয়টার্স।

নির্মাণ, হোটেল, নার্সিং ও কৃষিসহ এক ডজনেরও বেশি সেক্টরে বিদেশি শ্রমিকদের নিয়োগ দেয়ার চিন্তাভাবনা করছে দেশটি। আর এই আইন অনুসারে, এসব সেক্টরে নিয়োগ পেতে আগ্রহী বিদেশি শ্রমিকদের জন্য দুই ক্যাটাগরির ভিসা থাকবে।

প্রথম ক্যাটাগরির ভিসা প্রত্যাশীদের অবশ্যই একটি নির্দিষ্ট মাত্রার দক্ষতা থাকতে হবে এবং জাপানি ভাষা জানতে হবে। এসব শ্রমিকরা পরিবার নিয়ে গিয়ে সর্বোচ্চ ৫ বছর পর্যন্ত তাদের সঙ্গে বসবাস করতে পারবে।

দ্বিতীয় ক্যাটাগরির ভিসা প্রত্যাশী শ্রমিকদের অবশ্যই উচ্চ দক্ষতা সম্পন্ন হতে হবে। আর এসব শ্রমিক পরিবার নিয়ে গিয়ে অনেকদিন তাদের সঙ্গে বসবাস করতে পারবে।

বেশির ভাগ জাপানি জাতিগত একতায় বিশ্বাসী বলে দেশটিতে অভিবাসন নিষিদ্ধ। কিন্তু দেশটির জনসংখ্যা কমে যাওয়ায় এবং জনসংখ্যার বেশির ভাগই বয়স্ক হওয়ায় বিভিন্ন সেক্টরে শ্রমিকের ঘাটতি দেখা দিয়েছে।

তাই বিদেশি শ্রমিক নিতে বাধ্য হলেও উল্লেখ করার মতো বিষয় হলো দেশটি শ্রমিকের পেশাদারিত্ব ও দক্ষতাকেই বেশি প্রাধান্য দিচ্ছে।

গতকাল বৃহস্পতিবার দেশটির বিচারমন্ত্রী তাকাশি ইয়ামাশিতা কতজন বিদেশি শ্রমিক নেয়া হতে পারে জানতে চাইলে বিষয়টি এড়িয়ে যান। কিন্তু গণমাধ্যমের মতে, প্রায় ৫ লাখ বিদেশি শ্রমিক নিতে পারে দেশটি।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাপানে বিনামূল্যে ইন্টার্নশিপের সুযোগ, বাংলাদেশি শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন
বাংলাদেশ থেকে কর্মী নেওয়ার বিষয়ে যা জানালেন জাপানের রাষ্ট্রদূত
‘সমৃদ্ধির পথে যাত্রা’ বইয়ের মোড়ক উন্মোচন
টি-টোয়েন্টিতে বিনা উইকেটে সংগ্রহ ২৫৮ রান
X
Fresh