• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ফিলিস্তিনি দূতাবাস বন্ধ করবে ব্রাজিল?

আন্তর্জাতিক ডেস্ক

  ০২ নভেম্বর ২০১৮, ১২:২৯
ব্রাজিলের নবনির্বাচিত প্রেসিডেন্ট জেইর বলসোনারো দেশটিতে ফিলিস্তিনি দূতাবাস বন্ধের পরিকল্পনা করছেন

ব্রাজিলের নবনির্বাচিত প্রেসিডেন্ট জেইর বলসোনারো দেশটিতে ফিলিস্তিনি দূতাবাস বন্ধের পরিকল্পনা করছেন। বলসোনারো বলেছেন, ফিলিস্তিনি কী একটি দেশ? ফিলিস্তিনি কোনও দেশ নয়, তাই আমাদের এখানে তাদের কোনও দূতাবাস থাকা উচিত নয়। জুয়িশ নিউজ সিন্ডিকেটের বরাত দিয়ে এমন খরব প্রকাশ করেছে মিডল ইস্ট মনিটর।

ব্রাজিলে রোববারের নির্বাচনে জয়ী চরম-ডানপন্থি বলসোনারোকে দেশটির ‘ডোনাল্ড ট্রাম্প’ বলা হয়। ফিলিস্তিনিদের নিন্দা জানিয়ে তিনি বলেন, আমরা সন্ত্রাসীদের সঙ্গে কোনও আলোচনায় বসি না।

ব্রাজিল সেনাবাহিনীর সাবেক এই ক্যাপ্টেন বলসোনারো নির্বাচিত হওয়ার পর মধ্যপ্রাচ্যে দেশটির নীতি নাটকীয়ভাবে পরিবর্তনে নিজেদের ইচ্ছার কথা প্রকাশ করলেন। বলসোনারো বলেছেন, তিনি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিতে চান এবং নব্বইয়ের দশক থেকেই তিনি ফিলিস্তিনিকে রাষ্ট্র হিসেবে মেনে নেয়ার বিরোধী।

ব্রাজিলের নির্বাচনে বলসোনারোর জয়ে ইউরোপের বিভিন্ন দেশে এক ধরনের ভীতি সৃষ্টি হলেও ইসরায়েল তাকে স্বাগত জানিয়েছে। বলসোনারোর জয়ের পর তাকে শুভেচ্ছা জানিয়ে ফোনও করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ফোনালাপে নেতানিয়াহু বরেন, আমি নিশ্চিত আপনার জয় আমাদের দুই দেশের মধ্যে দারুণ বন্ধুত্বপূর্ণ এবং ইসরায়েল-ব্রাজিল সম্পর্ক শক্তিশালী হবে।

তিনি আরও বলেন, ইসরায়েলে আপনার সফরের জন্য আমি অপেক্ষায় থাকবো।

উল্লেখ্য, ইসরায়েলের চরম বিরোধিতা সত্ত্বেও ২০১০ সালে ব্রাজিলের তৎকালীন প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা দা সিলভা ফিলিস্তিনিকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছিল।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বঙ্গবন্ধু রেল সেতুর পৌনে ৪ কিলোমিটার দৃশ্যমান
‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে গণহত্যাকে সমর্থন করেছেন ড. ইউনূস’
পরীক্ষার রুটিন পরিবর্তনের দাবিতে নওগাঁয় শিক্ষার্থীদের মানববন্ধন
গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০
X
Fresh