• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

মোবাইল ফোনের সুরক্ষায় কেনিয়ার জেলেদের অভিনব পদ্ধতি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ নভেম্বর ২০১৮, ১৮:৩৬

শিরোনাম পড়ে বিভ্রান্ত হয়েছেন বলে মনে হচ্ছে? একেবারেই নয়। সত্যিই কনডম এবার মোবাইলের সুরক্ষায় ব্যবহৃত হচ্ছে। কেনিয়ার জেলেরা এই পদ্ধতিতে তাদের মোবাইলের সুরক্ষা নিশ্চিত করছেন।

বিবিসি জানিয়েছে, কেনিয়ার মোমবাসা শহরের জেলেরা পানি থেকে মোবাইলকে রক্ষা করতে কনডম ব্যবহার করেন। এতে ডিভাইসটিতে কোনওভাবেই পানি প্রবেশ করতে পারে না। পাশাপাশি কনডম দিয়ে ফোন আবৃত থাকলে কল করতে কোনও অসুবিধা হয় না তাদের।

মোবাইলে পানি লাগলে কিংবা পানিতে পরে গেলে এটা নষ্ট হয়ে যায়। এই তথ্য কারও অজানা নয়। অথচ জেলেদের বেশিরভাগ সময়ই পানিতে থাকতে হয়, পানির ওপরই চলে তাদের সব কার্যক্রম। এ অবস্থায় মোবাইল সুরক্ষিত রাখা তাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা দেয়। আর সেখান থেকেই কনডমের ব্যবহার শুরু করেন তারা।

কেনিয়ার জেলেরা প্যাকেট থেকে কনডম বের করে প্রথমেই এতে থাকা পিচ্ছিল পদার্থ সরিয়ে নেন। শার্ট অথবা অন্য কোনও কাপড়ে মুছে এ কাজটি করেন তারা। এরপর কনডমের ভেতর মোবাইল রেখে খোলা অংশটি গিঁট দিয়ে বন্ধ করে দেন।

এতে মোবাইলের সুরক্ষা নিয়ে আর দুশ্চিন্তা করতে হয় না। জেলেরা সবসময় নিশ্চিন্তে ডিভাইসটি ব্যবহার করতে পারেন। জাল টানার সময় কিংবা পানিতে নেমেও তারা যোগাযোগ করতে পারেন অনায়াসে।

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোবাইলে এক মাসে ১ লাখ ৩০ হাজার কোটি টাকা লেনদেন
আসছে ঈদ, নদীতে মাছ না থাকায় হতাশ জেলেরা 
মোবাইল ভেঙে ফেললেন বাবা, ফাঁস নিল মেয়ে
সাগরে ভাসতে থাকা ২৭ জেলেকে উদ্ধার করে ফেরত দিল ভারতীয় কোস্টগার্ড
X
Fresh