• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

কেন বিশ্বের নজর তুরস্কের এই বিমানবন্দরে?

আন্তর্জাতিক ডেস্ক

  ০১ নভেম্বর ২০১৮, ১২:২৩
ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে বড় বিমানবন্দর এখন তুরস্কের জনবহুল শহর ইস্তাম্বুলে। বিভিন্ন দেশের মন্ত্রী এবং বিশেষ অতিথিদের উপস্থিতিতে গত সোমবার দেশটির প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান বিমানবন্দরটির উদ্বোধন করেন।

তুরস্কের ইস্তাম্বুল শহরকেই ট্রানজিট বিমানবন্দর হিসেবে অনেকেই ব্যবহার করে থাকেন। দিন দিন এই বিমানবন্দরে যাত্রীর সংখ্যা বাড়ছে। ইস্তাম্বুলে এই বিশাল নতুন বিমানবন্দর তৈরি করতে প্রথম ধাপে খরচ হয়েছে ৫১ বিলিয়ন ডলারের বেশি। ৭ হাজার ৬০০ হেক্টর আয়তনের এই বিমানবন্দরই এখন বিশ্বের সবচেয়ে বড় বিমানবন্দর।

আপাতত দুটি রানওয়ে ও একটি টার্মিনাল চালু করা হবে বলে জানা গেছে, যা দিয়ে বছরে ৯ কোটি যাত্রী যাতায়াত করতে পারবেন। এর সঙ্গে একটি প্রধান এয়ার ট্রাফিক কন্ট্রোল টাওয়ার, একটি কার্গো হাউজও চালু হবে। চালু হওয়া দুই রানওয়ের একটি ৪.১ কিলোমিটার এবং অপরটি ৩.৭৫ কিলোমিটার লম্বা। এ অংশে আপাতত ৩৪৭টি বিমান অবস্থান করতে পারবে।

২০২৩ সাল নাগাদ এই বিমানবন্দরের কাজ সম্পূর্ণভাবে শেষ হবে। ততদিনে এই বিমানবন্দরে যুক্ত হবে আরও ৬টি রানওয়ে। ৫০০টি বিমান তখন একসঙ্গে এই বিমানবন্দরে অবস্থান করতে পারবে এবং বছরে ২০ কোটি যাত্রী এই বিমানবন্দর ব্যবহার করতে পারবেন। একই সঙ্গে তখন এটি বিশ্বের সবচেয়ে বড় করমুক্ত শপিং কমপ্লেক্সেও পরিণত হবে, যার আয়তন হবে ৫৩ হাজার বর্গমিটার।

এই বিমানবন্দর থেকে আঙ্কারার উদ্দেশে প্রথম ফ্লাইট ইতোমধ্যে উড্ডয়ন করেছে। ইন্টারন্যাশনাল রুটে প্রথম ফ্লাইট ইস্তাম্বুল থেকে সাইপ্রাস পর্যন্ত। চলতি বছরের শেষেই এই নতুন বিমানবন্দর থেকে ৩৫০টি গন্তব্যে বিমান যাতায়াত করতে পারবে।

ইস্তাম্বুলে এই বিশাল বিমানবন্দর তৈরি করাটা যেমন তুরস্কের কাছে খুব গর্বের বিষয়। কয়েক মাসের মধ্যেই ইস্তাম্বুলের প্রধান বিমানবন্দর আতাতুর্কের পরিবর্তে এই বিমানবন্দর দিয়েই যাত্রীরা বিশ্বের বিভিন্ন গন্তব্যে পৌঁছাতে পারবেন। আতাতুর্ক বিমানবন্দর থেকে প্রধান ফ্লাইটগুলো এই বিমানবন্দরে সরিয়ে আনতে খুব বেশি দিন সময় লাগবে না বলেই মনে করছে তুরস্ক সরকার। সূত্র: নিউজ ১৮

আরও পড়ুন :

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হামাস প্রধান হানিয়ার সঙ্গে এরদোয়ানের বৈঠক
হামলার বিষয়ে তুরস্ককে আগেই জানিয়েছিল ইরান : রয়টার্স
ইরানকে যে আহ্বান তুরস্কের
তুরস্কে নাইট ক্লাবে আগুন, ২৯ জনের মৃত্যু
X
Fresh