• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

আসাম-গুজরাটের বিতাড়িতদের আশ্রয় দেবো: মমতা

আন্তর্জাতিক ডেস্ক

  ৩১ অক্টোবর ২০১৮, ১৯:০৯
ছবি: সংগৃহীত

আসাম ও গুজরাট থেকে বাঙালি এবং বিহারিদের পদ্ধতিগতভাবে বের করে দেয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বিতাড়িত সব মানুষের জন্য পশ্চিমবঙ্গের দরজা খোলা বলেও মন্তব্য করেছেন তিনি। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস, পার্সটুডের।

মঙ্গলবার কুচবিহারে এক সমাবেশে ভাষণ দেয়ার সময় তিনি বিজেপিকে টার্গেট করে তৃণমূলের প্রধান মমতা এসব মন্তব্য করেন। তিনি বলেন, তারা আসাম থেকে বাঙালিদের তাড়াচ্ছে, একইসঙ্গে গুজরাট থেকেও বিহারিদের উৎখাত করছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, বাংলা সবার পাশে দাঁড়াবে। আমাদের এখানে সবার জন্য জায়গা আছে। বাংলা সবাইকে ভালোবাসে। বাংলা কাউকে তাড়িয়ে দেয় না। গুজরাটে ১৪ বছর বয়সী এক কিশোরীকে ধর্ষণের ঘটনায় হিন্দি ভাষী ৬০ হাজার বিহারিকে সেখানে তাড়িয়ে দেয়ার পর এই প্রথম ‍মুখ খুললেন মমতা।

হিন্দু-মুসলিমদের নিয়ে ক্ষমতাসীনরা রাজনীতি করছে বলেও মন্তব্য করেছেন মমতা। তিনি বলেন, হিন্দু-মুসলিমের রাজনীতি করে তফসিলি-আদিবাসীদের ধ্বংস করে মানুষকে অযথা বিরক্ত করবেন না।

কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্যে মুখ্যমন্ত্রী বলেন, ‘বাংলাকে হিংসা করার পরিবর্তে আগে বাংলাকে দেখে শেখো। বাংলার ভালো জিনিস অনুসরণ করো, তারপর বাংলাকে জ্ঞান দিও। বাংলা কারো পরওয়া করে না, কারো কাছে মাথা নত করে না।’

আসামের জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) প্রসঙ্গে তিনি বলেন, ‘আসামে ৪০ লাখ বাঙালিকে তাড়ানোর চেষ্টা হচ্ছে। তারা আত্মহত্যা করতে বাধ্য হচ্ছেন। কিন্তু বাংলায় এটা হয় না। বাংলায় আমরা সবাইকে ভালোবাসি। সবার আত্মমর্যাদার অধিকার, অর্থনৈতিক অধিকার, রাজনৈতিক অধিকার, সামাজিক অধিকার, গণতান্ত্রিক অধিকার, সভ্যতার অধিকার, সংস্কৃতির অধিকার আছে। বাংলায় সব মানুষের সব অধিকার আছে, বাংলা মাথা উঁচু করে চলে। কারোর ওপর অত্যাচার হলে, বাংলা তাকে নিজের মতো করে আশ্রয় দেবে।’

মমতা আরও বলেন, ‘আসামে বাঙালি খেদাও, গুজরাটে বিহারি খেদাও হচ্ছে। আত্মমর্যাদার লড়াইয়ে আমার ভাইবোনের ওপরে যদি অত্যাচার হয়, তা সে বাঙালি, বিহারি বা অসমিয়া যেই হোন, বাংলা তাদের নিজের মতো করে আশ্রয় দেবে।’

পশ্চিমবঙ্গ মুখ্যমন্ত্রীর অভিযোগ, বিজেপি ঐক্য ও সংহতিকে বিপদে ফেলার পাশাপাশি দেশের ইতিহাসকেও বদলে দিতে চাচ্ছে। তারা গান্ধীজি, মাওলানা আজাদ, ভগৎ সিং, রবীন্দ্রনাথ, নজরুলকে ভুলিয়ে দিতে চাচ্ছে।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গুজরাটের বিপক্ষে দিল্লির ব্যাট টু ব্যাক জয়
প্রতিশোধ নিতে দিল্লিকে ব্যাটিংয়ে পাঠালো গুজরাট
বাংলা ভাষায় মুক্তি পাবে ‘পুষ্পা টু’, কণ্ঠ দিচ্ছেন যে বাঙালি গায়ক
শাহজাদপুরে এটিএম বুথের নিরাপত্তাকর্মীকে হত্যা : প্রধান আসামি গ্রেপ্তার
X
Fresh