• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি উন্মোচন করলো ভারত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩১ অক্টোবর ২০১৮, ১২:৫৬

বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি উন্মোচন করেছে ভারত। এটি উন্মোচন করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই মূর্তি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ২ হাজার ৯৯০ কোটি রূপি।

গুজরাটের পশ্চিমাঞ্চলে ৬০০ ফুট লম্বা বিশাল আকৃতির এই মূর্তির নাম দেয়া হয়েছে ‘স্ট্যাচু অফ ইউনিটি’ বা ‘ঐক্যের মূর্তি’। ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম নেতা সর্দার বল্লভভাই প্যাটেলের সম্মানে এটা নির্মাণ করা হয়েছে। এর ভাস্কর রাম ভি সুতার।

মূর্তিটি উন্মোচনের সময় বিমানবাহিনীর বেশ কয়েকটি উড়োজাহাজ থেকে ফুল ছিটানো হয়। মূর্তি উন্মোচনের সময় নরেন্দ্র মোদি বলেন, এটা দেখতে অনেক পর্যটক আসবে। তিনি এই মূর্তিকে ভারতের একাত্মবোধের প্রতীক হিসেবে উল্লেখ করেন।

বিবিসি জানিয়েছে, মূলত মোদির ইচ্ছাতেই এই মূর্তি নির্মাণ করা হয়। তিনি গুজরাটে জন্মগ্রহণ করা প্যাটেলকে খুব পছন্দ করতেন। ২০১০ সালে গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালীন সময়ে মোদিই এ মূর্তি তৈরির অনুমোদন দেন।

অবশ্য স্ট্যাচু অব ইউনিটি তৈরিকে সরকারি অর্থের অপচয় হিসেবে উল্লেখ করেন অনেকে। তারা মনে করেন, এ অর্থ অন্য ভালো কোনও খাতে খরচ করা যেত। বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদন বলছে, এটা তৈরি করতে গুজরাট সরকারের ফান্ডের অর্ধেক অর্থ খরচ করতে হয়েছে।

আরও পড়ুন :

ডি/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি আটক
ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত
‘চলচ্চিত্র ও টেলিভিশন খাতে বাংলাদেশ-ভারতের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করা হবে’
ভারতের লোকসভা নির্বাচনে শুক্রবার থেকে ভোটগ্রহণ
X
Fresh