• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

দ্বিতীয় টাইটানিকের যাত্রা শুরু ২০২২ সালে

আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ অক্টোবর ২০১৮, ২১:০৯
ছবি: সংগৃহীত

দ্বিতীয় টাইটানিক নির্মাণের প্রকল্পটি আবারও চালু হয়েছে। এটি ২০২২ সালে যাত্রা শুরু করবে বলে জানিয়েছেন জাহাজটির নির্মাতা প্রতিষ্ঠান ব্লু স্টার লাইনের চেয়ারম্যান ক্লাইভ পালমার।

তিনি বলেন, ১৯১২ সালে প্রথম সমুদ্র যাত্রায় আইসবার্গের ধাক্কায় ডুবে যাওয়া টাইটানিকের আদলে নির্মিতব্য এই জাহাজ সংযুক্ত আরব আমিরাতে দুবাই থেকে সমুদ্রপথে যুক্তরাজ্যের সাউদাম্পটনের উদ্দেশে রওনা হবে। পরে সেখান থেকে নিউইয়র্কের উদ্দেশে রওনা হবে।

গত ১০ অক্টোবর ক্রুজ অ্যারাবিয়া অ্যান্ড আফ্রিকা’র ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, এই সপ্তাহে লন্ডনে এসব কথা জানান অস্ট্রেলিয়ান বিলিয়নার ক্লাইভ পালমার। জাহাজটির মালিকানা থাকবে ব্লু স্টার লাইন কোম্পানির এবং তারাই এটি পরিচালনা করবে।

প্রাথমিকভাবে ২০১২ সালে দ্বিতীয় টাইটানিক নির্মাণের জন্য ৫০০ মিলিয়ন ডলারের প্রকল্প ঘোষণা করা হয়। তখন বলা হয়, ২০১৮ সালে দুবাই থেকে যাত্রা শুরু করবে এটি। পরে সিদ্ধান্ত পাল্টায় কোম্পানিটি। প্রথম টাইটানিক ডোবার ১১০ বছর পূর্তি উপলক্ষে আগামী ২০২২ সালে এটি যাত্রা শুরু করবে।

পালমার বলেন, প্রথম টাইটানিকের মতো করেই এটি নির্মাণ করবে ব্লু স্টার লাইন। প্রথমটিতে যেমন ও যতগুলো কেবিন ছিল, এটাতেও তেমন ও ততগুলোই থাকবে। সেই সঙ্গে থাকবে আধুনিক নিরাপত্তা ও বিলাসবহুল ব্যবস্থা।

প্রতিবেদনটিতে বলা হয়, জাহাজটিতে ২ হাজার ৪০০ যাত্রী এবং ৯০০ ক্রু সদস্যে ধারণ ক্ষমতা সম্পন্ন ৯টি ডেক ও ৮৪০টি স্টেটরুম থাকবে। এতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির কেবিনের পাশাপাশি থাকবে সুইমিং পুল, জিমনেশিয়াম, স্মোকিং রুম এবং টার্কিশ বাথ।

আরও বলা হয়, প্রথম টাইটানিকের মতোই এই জাহাজেও যাত্রীদের জন্য থাকবে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির টিকেট। তবে জাহাজটির জ্বালানি হিসেবে কয়লার পরিবর্তে ডিজেল ব্যবহার করা হতে পারে।

আরও পড়ুন :

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দুবাই বিমানবন্দরে চরম বিশৃঙ্খলা, দুর্বিষহ জনজীবন
নিউইয়র্কের উৎসবে বাংলাদেশের ‘নীলপদ্ম’
৫ দিন পর দুবাইতে পৌঁছাবে দস্যুমুক্ত এমভি আবদুল্লাহ
নিউইয়র্ক টাইমস হয়ে উঠবে নিউইয়র্ক সময় : এরিক এডামস
X
Fresh