• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

রোমানিয়ায় ৫.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ অক্টোবর ২০১৮, ১৪:৪৫
প্রতীকী ছবি

ইউরোপের দেশ রোমানিয়ায় ৫ দশমিক ৮ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হেনেছে। রোববার দিনের শুরুতে আঘাত হানা শক্তিশালী ওই ভূমিকম্প রোমানিয়া ছাড়াও প্রতিবেশী ইউক্রেন, মলদোভা ও বুলগেরিয়ায় অনুভূত হয়েছে। তবে শক্তিশালী এই ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতি এবং হতাহতের খবর পাওয়া যায়নি। খবর ওয়াশিংটন পোস্টের।

রোমানিয়ার স্থানীয় সময় শনিবার দিনগত রাত ৩টা ৩৮ মিনিটে আঘাত হানা ওই ভূমিকম্পটি কয়েক সেকেন্ড স্থায়ী হয়েছিল। রোমানিয়ার ন্যাশনাল আর্থ ফিজিক্স ইন্সটিটিউট জানিয়েছে, এটি দেশটির ভূমিকম্প প্রবণ পূর্বাঞ্চলীয় ভ্রানসিয়াতে আঘাত হানে। এর গভীরতা ছিল ১৫০ কিলোমিটার (৯৪ মাইল)।

গভীর রাতে ওই ভূমিকম্পে রাজধানী বুখারেস্ট ও অন্যান্য স্থানের বাসিন্দারা জেগে ওঠেন। বুখারেস্ট অ্যাম্বুলেন্স সার্ভিসের মুখপাত্র অ্যালিস গ্রাসু বলেন, ভূমিকম্পের ওপর ভয় পাওয়া বাসিন্দাদের কাছ থেকে তারা এক ডজন বা তার চেয়ে ফোনকল পেয়েছেন।

বুখারেস্টের উত্তর-পূর্ব দিকে ভূমিকম্পের কেন্দ্রস্থলের কাছাকাছি একটি এলাকায় বিদ্যুৎ সংযোগ সাময়িকভাবে বিচ্ছিন্ন হয়ে যায়। এছাড়া রাজধানী বুখারেস্টে বিভিন্ন দেয়াল থেকে ছবি ও প্লাস্টার খসে পড়তে দেখা গেছে।

এদিকে সিসমোলজিস্টরা জানিয়েছেন, ভূমিকম্পের পর কোনও আফটার শকের কোনও সম্ভাবনা নেই।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কয়েক ঘণ্টায় ৮০ বারেরও বেশি কেঁপে উঠল তাইওয়ান
ভূমিকম্পে কেঁপে উঠল চট্টগ্রাম
শক্তিশালী ভূমিকম্পে কাঁপল পাপুয়া নিউগিনি
ভূমিকম্পে কেঁপে উঠল তিব্বত
X
Fresh