• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

সৌদি আরবকে ক্ষমা চাইতে হবে: কাতার

আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ অক্টোবর ২০১৮, ১৩:০৮
কাতারের উপ-প্রধানমন্ত্রী খালিদ আল-আতিয়া (ফাইল ছবি)

কাতারের উপ-প্রধানমন্ত্রী খালিদ আল-আতিয়া বলেছেন, তার দেশের বিরুদ্ধে অবরোধ আরোপকারী চার দেশকে দোহার কাছে ক্ষমা চাইতে হবে। দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের ব্যাপারে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের আগ্রহের পর কাতারের উপ-প্রধানমন্ত্রী এই মন্তব্য করলেন। খবর পার্সটুডের।

শনিবার দোহায় ‘পারস্য উপসাগরে উত্তেজনা: ফলাফল ও করণীয়’ শীর্ষক এক বৈঠকে আল-আতিয়া বক্তব্য রাখছিলেন। সেখানে তিনি বলেন, কাতারের জনগণের মধ্যে প্রবল ঐক্য এবং বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার দ্রুত পদক্ষেপের ফলে কাতারের বিরুদ্ধে সৌদি আরবের নেতৃত্বাধীন অবরোধ ব্যর্থ হয়েছে।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান গত মঙ্গলবার রিয়াদে ‘মরুভূমির ডাভোস’ শীর্ষক বিনিয়োগ সম্মেলনে দেয়া বক্তৃতায় কাতারের সঙ্গে পুনরায় সম্পর্ক স্থাপনের আগ্রহ প্রকাশ করেন। তিনি বলেন, সৌদি আরবের সঙ্গে মতবিরোধ থাকা সত্ত্বেও কাতারে একটি শক্তিশালী অর্থনীতি রয়েছে এবং দেশটি আগামী পাঁচ বছরে অনেক দূর এগিয়ে যাবে।

এমন এক সময় যুবরাজ মোহাম্মদ এই বক্তব্য দিলেন যখন সৌদি সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের কারণে তিনি ব্যাপক আন্তর্জাতিক চাপের মধ্যে রয়েছেন।

কাতারের উপ-প্রধানমন্ত্রী বলেন, তার দেশ সৌদি নেতৃত্বাধীন দেশগুলোর রাজনৈতিক ও অর্থনৈতিক চাপ কাটিয়ে উঠেছে। কিন্তু এ অবরোধ কাতারের জনগণের দৈনন্দিন জীবনের ওপর মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলেছে যা কাটিয়ে উঠতে সময় লাগবে।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহররাইন ও মিশর ২০১৭ সালের জুন মাসে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। সৌদি আরবের নেতৃত্বাধীন কথিত আরব জোটে যোগ দিতে অস্বীকার করায় দোহার বিরুদ্ধে ওই ব্যবস্থা নেয় রিয়াদ। সম্পর্ক ছিন্ন করার পাশাপাশি জল, স্থল ও আকাশপথে কাতারের ওপর অবরোধ আরোপ করে ওই চার দেশ।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ওমরাহ যাত্রীদের জন্য নতুন নির্দেশনা সৌদির
জাতির কাছে নিঃশর্ত ক্ষমা চাওয়া উচিত বিএনপির : কাদের 
সুন্দরী প্রতিযোগিতায় প্রথম সৌদি নারী রুমি
বাংলাদেশের জ্বালানি খাতে ১৪০ কোটি ডলার বিনিয়োগ সৌদির
X
Fresh