• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ই-রিকশার চাহিদা চীনের তুলনায় ভারতে বেশি

আন্তর্জাতিক ডেস্ক

  ২৬ অক্টোবর ২০১৮, ১৮:৪৮
ছবি: টাইমস অব ইন্ডিয়া

ই-রিকশার চাহিদা চীনের তুলনায় ভারতে বেশি। বর্তমানে ব্যাটারিচালিত তিন চাকার ই-রিকশার সংখ্যা ভারতে ১৫ লাখ। ২০১১ সাল থেকে চীনে যে সংখ্যক ই-রিকশা বিক্রি হয়েছে, এই সংখ্যা তার থেকে বেশি।

শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে কনসালটিং ফার্ম এ. টি. কেয়ারনি’র এক সমীক্ষার বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

বর্তমানে প্রতি মাসে প্রায় ১১ হাজার নতুন ই-রিকশা দেখা যাচ্ছে ভারতের রাস্তায়। এ. টি. কেয়ারনি’র সমীক্ষা অনুযায়ী, ২০২১ সালের মধ্যে বর্তমানের তুলনায় ই-রিকশার বিক্রি বাড়বে কমপক্ষে ৯ শতাংশ।

নয়া দিল্লির ই-রিকশা অ্যাপ স্মার্টই’র প্রধান নির্বাহী কর্মকর্তা এবং সহ-প্রতিষ্ঠাতা গোল্ডি শ্রীবাস্তবের মতে, এক নতুন ভারতের দিকে এগিয়ে যাচ্ছি আমরা। ওয়ানস ইন অ্যা লাইফটাইম অপরচুনিটিও বলা যেতে পারে। এই ই-রিকশা ভবিষ্যতের কথা ভেবেই তৈরি।

নতুন এই স্রোতে গা ভাসাতে প্রস্তুত অ্যাপ ক্যাব সংস্থা ওলা। ২০১৯ সালের এপ্রিল মাসের মধ্যে ১০ হাজার ই-রিকশা সার্ভিস চালু করার কথা ভাবছে সংস্থাটি।

প্রতিবেদনটিতে বলা হয়, ভারতে ই-রিকশা বানায় মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা লিমিটেড এবং কাইনেটিক ইঞ্জিনিয়ারিং লিমিটেড। সাধারণ রিকশার থেকে ই-রিকশা চালানো এবং রক্ষণাবেক্ষণের খরচ কম। সেই সঙ্গে পরিবেশ দূষণও হয় কম।

আরও বলা হয়, যাতায়াতে কম সময় লাগায় ট্রিপের সংখ্যা বেড়ে যায়। বাড়ে আয়ও।

আরও পড়ুন :

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
ডিএনসিসির সঙ্গে চীনের আনহুই প্রদেশের সমঝোতা স্মারক সই
পাকিস্তানে নয়, ‘হাইব্রিড’ মডেলেই চ্যাম্পিয়নস ট্রফি খেলতে চায় ভারত
সমুদ্রের বেআইনি কার্যকলাপ রুখতে যৌথ উদ্যোগ ভারত ও ওমানের
X
Fresh