• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মানুষের প্রস্রাব দিয়ে তৈরি হবে ইট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ অক্টোবর ২০১৮, ২৩:০৬

মানুষের প্রস্রাব ব্যবহার করে পরিবেশবান্ধব ইট তৈরিতে সাফল্য অর্জন করেছে দক্ষিণ আফ্রিকার শিক্ষার্থীরা। বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, দেশটির কেপ টাউন ইউনিভার্সিটির কিছু শিক্ষার্থী প্রস্রাব দিয়ে এ ধরনের ইট তৈরিতে সক্ষম হয়েছে।

তারা প্রস্রাবের সাথে এমন পদ্ধতিতে বালি ও ব্যাকটেরিয়া মেশায় যেন এটা শক্ত ইটে পরিণত হয়। এজন্য আলাদা তাপ দিতে হয় না, নিজ কক্ষের তাপমাত্রাতেই এ ধরনের ইট তৈরি হবে।

-------------------------------------------------------
আরও পড়ুন : সন্দেহভাজন বিস্ফোরক ইস্যুতে গণমাধ্যমের প্রতি চটেছেন ট্রাম্প
-------------------------------------------------------

প্রকল্পটি সম্পর্কে কেপ টাউন ইউনিভার্সিটির শিক্ষার্থীদের সুপারভাইজার ডিলন র‍্যান্ডিল বলেন, সাগরে যে পদ্ধতিতে কোরাল তৈরি হয়, এটা মূলত সেই পদ্ধতি।

প্রচলিত ইট তৈরিতে উচ্চ তাপমাত্রার প্রয়োজন হয়। এজন্য সেগুলোকে পুড়ানো হয় যা অনেক কার্বন-ডাই-অক্সাইড উৎপন্ন করে। কিন্তু প্রস্রাবের সাহায্যে তৈরি ইটে এসব কিছুই লাগবে না। তাই পরিবেশও দূষিত হবে না।

এই প্রকল্পের অংশ হিসেবে কেপ টাউন ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা টয়লেট থেকে প্রস্রাব সংগ্রহ করছে। এরপর সেটা দিয়ে পদ্ধতি মেনে তৈরি করা হচ্ছে ইট। এই পদ্ধতিকে বলা হচ্ছে, মাইক্রোবায়াল কার্বোনেট প্রিসিপিটেশান।

জানা গেছে, এ ধরনের একটি ইট তৈরি করতে ২৫ থেকে ৩০ লিটার পর্যন্ত প্রস্রাবের প্রয়োজন হয়। কিন্তু প্রতিবার একজন মানুষ গড়ে ২০০ মিলি থেকে ৩০০ মিলি প্রস্রাব করে। এ হিসাবে একটি ইট তৈরির জন্য একজন মানুষকে ১০০ বার প্রস্রাব করতে হবে।

আরও পড়ুন :

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দক্ষিণ আফ্রিকায় ডাকাতের হামলায় বাংলাদেশি ব্যবসায়ী নিহত
যান্ত্রিক ত্রুটি, ১৯ ঘণ্টা পর ছেড়ে গেল বিমানের ফ্লাইট
৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ
কানাডায় জাঁকজমকভাবে শেষ হলো ‘অঞ্জন দত্ত’ নাইট
X
Fresh