• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রের সমর্থনেই খাশোগিকে হত্যা: রুহানি

আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ অক্টোবর ২০১৮, ২৩:২৩
ছবি: সংগৃহীত

সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের নিন্দা করে ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, মার্কিন সরকারের সমর্থন ছাড়া এই নিকৃষ্টতম হত্যাকাণ্ড সম্ভব হয়নি। তিনি বলেন, আজকের বিশ্ব এবং এই শতাব্দীতে আমরা এমন পরিকল্পিত ও সংগঠিত হত্যাকাণ্ড দেখছি যা কেউ কল্পনা করতে পারে না। খবর পার্সটুডের।

ইরানি মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে প্রেসিডেন্ট রুহানি এসব কথা বলেন। তিনি বলেন, তুর্কি তদন্ত রিপোর্টে পরিষ্কার হয়েছে যে, জামাল খাশোগিকে সৌদি কন্স্যুলেট ভবনের ভেতরে হত্যা করা হয়েছে।

এ সম্পর্কে প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, আমি মনে করি না যে, যুক্তরাষ্ট্রের সমর্থন ছাড়া কোনও দেশ এ ধরনের হত্যাকাণ্ড ঘটাতে পারে। মার্কিন সরকার খাশোগি হত্যার ঘটনা ধামাচাপা দিতে এবং মিত্র সৌদি আরবকে বাঁচানোর চেষ্টা করছে বলেও তিনি মন্তব্য করেন।

ইরানের প্রেসিডেন্ট রুহানি বলেন, খাশোগি হত্যাকাণ্ডের ঘটনা পুরো পাশ্চাত্য ও মানবাধিকারের কথিত নেতাদের জন্য বিরাট পরীক্ষা। এসব দেশের মানবাধিকারের প্রতি কতটা শ্রদ্ধা রয়েছে খাশোগি হত্যার ঘটনায় তা পরিষ্কার হবে।

তিনি আরও বলেন, যে আদর্শ মধ্যপ্রাচ্যে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ (আইএস) সৃষ্টি করেছে সেই একই আদর্শে অনুপ্রাণিত হয়ে খাশোগিকে হত্যা করা হয়েছে। খাশোগি হত্যাকাণ্ডের সত্যতা যাতে আলোর মুখ দেখে সেজন্য তিনি নিরপেক্ষভাবে তদন্ত করার জন্য তুর্কি সরকারের প্রতি আহ্বান জানান।

এদিকে আজ বুধবার রিয়াদে তিন দিনব্যাপী বিনিয়োগ সম্মেলনের দ্বিতীয় দিনে খাশোগি হত্যাকাণ্ডকে জঘন্য অপরাধ বলে মন্তব্য করেছেন সৌদির যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তিনি বলেন, তার হত্যাকাণ্ড সব সৌদির জন্য ‘বেদনাদায়ক’ ছিল এবং অপরাধীদের বিচারের আওতায় আনা হবে।

উল্লেখ্য, ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশোগি গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলস্থ সৌদি কনস্যুলেটের ভেতরে প্রবেশের পর তাকে হত্যা করা হয়। অভিযোগ রয়েছে, সৌদি যুবরাজের কঠোর সমালোচক খাশোগির মুখ বন্ধ করতেই তাকে হত্যা করা হয়েছে।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শ্রীপুরে শ্রমিককে পিটিয়ে হত্যার অভিযোগ 
বাবাকে ছুরিকাঘাতে হত্যা, ছেলে পলাতক 
ভাসানচরে রোহিঙ্গা নাগরিককে গলা কেটে হত্যা
শিশুকে গলাকেটে হত্যা, নানা গ্রেপ্তার 
X
Fresh