• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

পর্তুগালে দাবানল প্রতিরোধ করবে ছাগলবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ অক্টোবর ২০১৮, ১৪:২২

আগুন বা দাবানল নিয়ন্ত্রণের বিষয়টি মূলত দমকলবাহিনীর সাথেই সম্পর্কিত। কিন্তু পর্তুগাল সরকার নিয়েছে ভিন্ন উদ্যোগ। দেশটিতে দাবানল নিয়ন্ত্রণে ব্যবহৃত হবে ছাগলবাহিনী।

এএফপি এক প্রতিবেদনে জানায়, ভয়াবহ দাবানলে পর্তুগালের পর্বতগুলো প্রতি বছর হুমকির মুখে পড়ে। এ অবস্থা থেকে বাঁচতে প্রাকৃতিক এবং স্বল্পব্যয়ী দাবানল প্রতিরোধ ব্যবস্থার অংশ হিসেবে ছাগল ব্যবহৃত হবে।

-------------------------------------------------------
আরও পড়ুন : দৈনিক চার থেকে আট ঘণ্টা টিভি দেখেন ট্রাম্প
-------------------------------------------------------

জানা গেছে, এই ছাগলবাহিনীতে ৩৭০টি ছাগল যুক্ত করা হয়েছে। পাইলট প্রকল্পের অংশ হিসেবে শুরুতে এরাই দাবানল প্রতিরোধ করবে। তারা পর্তুগালের এক বন থেকে অন্য বনে ছড়িয়ে পড়বে এবং সেখানকার ছোট ঘাস-লতাপাতা সবকিছুই খাবে। ফলে দ্রততার সাথে আগুন ছড়াতে পারবে না।

এই প্রকল্পের মেয়াদ ৫ বছর। দীর্ঘ এ সময়ে ছাগলবাহিনী ১২৩ দশমিক ৫ একর এলাকা বিচরণ করবে এবং এক ধরনের প্রাকৃতিক দাবানল প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলবে। অনেকে ধারণা করছেন, দ্রুতই তাদের কার্যকারিতা দেখাবে ছাগলবাহিনী। তবে কর্তৃপক্ষ বলছে, প্রকৃত ফলাফল পেতে ৫ বছর অপেক্ষা করতে হবে।

এ সম্পর্কে পর্তুগালের প্রকৃতি ও বন সংরক্ষণ ইনস্টিটিউটের প্রধান অ্যান্তোনিও বোর্জেস বলেন, এটা সবচেয়ে প্রাকৃতিক ও স্বল্পব্যয়ী পদ্ধতি।

প্রসঙ্গত, গত বছর দাবানলের কারণে পর্তুগালে ১০০ লোক মারা যায়। তখন অভিযোগ আনা হয়, দমকলবাহিনীর সাথে দেশটির সরকারের কোনও সমন্বয় নেই। এরপর থেকেই দাবানল নিয়ন্ত্রণে সক্রিয় হয়ে উঠে সরকার।

আরও পড়ুন :


ডি/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্তুগালে বাংলাদেশি স্থপতি মেরিনা তাবাসসুমের স্থাপত্য প্রদর্শনী
পর্তুগালে বাংলা বর্ষবরণ উদযাপন পরিষদের প্রথম সফল আয়োজন
সুইডেন ম্যাচ থেকে বাদ পড়লেন রোনালদো
ইতিহাসের সবচেয়ে বড় দাবানলে পুড়ছে টেক্সাস
X
Fresh