• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইসরায়েলকে আর ভূমি ইজারা দেবে না জর্ডান

আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ অক্টোবর ২০১৮, ২২:১৬
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু(বামে) এবং জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ(ডানে)। ছবি: দ্য জেরুজালেম পোস্ট

ইসরায়েল সীমান্তবর্তী বাকুরা ও গুমার অঞ্চল দুটি আর ইজারা দেবে না জর্ডান। তাই ১৯৯৪ সালের জর্ডানিয়ান-ইসরায়েল শান্তিচুক্তি নবায়ন করবে না দেশটি। চুক্তিটি অনুসারে, ইসরায়েলের কাছে ২৫ বছরের জন্য ভূমি দুটি ইজারা দেয় দেশটি। চুক্তিটির মেয়াদ শেষ হবে ২০১৯ সালের অক্টোবরে।

সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে দেশটির বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহর একটি টুইট বার্তার বরাত দিয়ে একথা জানিয়েছে ‘দ্য জর্ডান টাইমস’।

টুইট বার্তায় জর্ডানের বাদশাহ বলেন, বাকুরা ও গুমার সবসময় আমাদের অগ্রাধিকারের শীর্ষে ছিল…তাই অঞ্চল দুটি ইজারা দেয়ার চুক্তি থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছি আমরা। এই ভূমি দুটি জর্ডানের এবং জর্ডানিয়ানরাই ব্যবহার করবে।

দেশটির পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিবৃতির বরাত দিয়ে জর্ডানিয়ান গণমাধ্যমটি জানায়, শান্তিচুক্তি শেষ করার বিষয়ে বাদশাহর সিদ্ধান্তের কথা জানিয়ে রোববার ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ে দুটি চিঠি দেয়া হয়েছে।

এদিকে রোববার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বরাত দিয়ে রয়টার্স জানায়, সীমান্তবর্তী ভূমি দুটি ২৫ বছরের জন্য ইজারা দেয়ার চুক্তির মেয়াদ বাড়াতে জর্ডানের সঙ্গে সমঝোতা করবে ইসরায়েল।

সোমবার সন্ধ্যায় জর্ডান টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে দেশটির পররাষ্ট্র বিষয়কমন্ত্রী আয়মান সাফাদি বলেন, এখনও এই বিষয়ে আলোচনার আহ্বান জানায়নি ইসরায়েল। আর যদি তাদের সঙ্গে আলোচনা হয়, তবে সেটি হবে কীভাবে চুক্তিটি শেষ করা যায় তা নিয়ে।

চুক্তিটি অনুসারে, কোনও পক্ষ যদি চুক্তিটি নবায়ন করতে না চায়, তবে তা মেয়াদ শেষ হওয়ার এক বছর আগেই অপর পক্ষকে জানাতে হবে। অন্যথায়, স্বয়ংক্রিয়ভাবে আবারও ২৫ বছরের জন্য চুক্তিটি নবায়ন হয়ে যাবে।

উল্লেখ্য, চুক্তিটি হয় ১৯৯৪ সালে কিন্তু ইসরায়েল ১৯৪৮ সালে আরব-ইসরাইল যুদ্ধের পর থেকেই অঞ্চল দুটি দখলে রেখেছে।

আরও পড়ুন :

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে গণহত্যাকে সমর্থন করেছেন ড. ইউনূস’
গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ৭
X
Fresh