• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

৩৭ বছর কেবলামুখী হয়ে নামাজ পড়েননি যে মসজিদের মুসল্লিরা

আন্তর্জাতিক ডেস্ক

  ২০ অক্টোবর ২০১৮, ১৯:৩১
ছবি: তুর্কি গণমাধ্যম ডেইলি সাবাহ

ইসলাম ধর্মের নিয়ম অনুসারে মুসলিমদেরকে মক্কার দিকে মুখ করে দাঁড়িয়ে নামাজ পড়তে হয়। তাই সব মসজিদই কেবলামুখী করে নির্মাণ করা হয়। কিন্তু তুরস্কের একটি মসজিদের মুসল্লিরা গত ৩৭ বছর ধরে কেবলামুখী হয়ে নামাজ পড়েননি ভুল করে।

দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইয়ালোভা প্রদেশের সুগোরেন গ্রামের এই মসজিদের মুসলিমরা মক্কা থেকে ৩৩ ডিগ্রি উত্তর-পশ্চিমের কোনও একটি জায়গাকে কেবলা মনে করে নামাজ পড়ে আসছেন বলে জানিয়েছে তুর্কি গণমাধ্যম ডেইলি সাবাহ।

মসজিদটি কেবলামুখী কিনা তা নির্ধারণ করা হয় ইয়ালোভা প্রদেশের মুফতির দপ্তরের কর্মকর্তাদের উপস্থিতিতেই।

মসজিদটির কমিটি প্রধান আদেম আপাইদিন জানান, তারা কিছুদিন আগে বিষয়টি জেনেছেন এবং ইমামের সঙ্গে আলোচনা করে এটি কেবলামুখী করার সিদ্ধান্ত নিয়েছেন।

তিনি বলেন, স্থানীয় মুফতি এবং গ্রাম প্রধান তাৎক্ষণিক এই ভুল ঠিক করার সিদ্ধান্ত নেন। আপাতত মসজিদের কার্পেটের ওপর দড়ি দিয়ে ৩৩ ডিগ্রি দক্ষিণ-পূর্বে মুখ করে নামাজ পড়া হচ্ছে। এটির সবকিছু কেবলামুখী করতে আরও সময় লাগবে। এজন্য একজন স্থপতি নিয়োগ করা হবে।

মসজিদটির ইমাম ইসা কায়া বলেন, মসজিদটির কেবলা পরিবর্তনের আগে সংশ্লিষ্ট কর্মকর্তা ও সংস্থাগুলো আলোচনা করছে। এমনকি প্রাদেশিক ডেপুটি মুফতি ব্যক্তিগতভাবে এখানে এসে এক জুম্মার দিকে মসজিদটির কেবলা পরিবর্তন সম্পর্কে স্থানীয়দের জানিয়েছেন।

আরও পড়ুন :

কে/এসআর

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নামাজ চলাকালে মসজিদে এসি বিস্ফোরণ
বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ
সেহরিতে মসজিদের মাইকে অনবরত ডাকাডাকি, যা বললেন আহমাদুল্লাহ 
বাংলাদেশিদের মসজিদ নির্মাণে মালয়েশিয়ানের ৭ কোটি টাকার অনুদান
X
Fresh