• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইথিওপিয়ার মন্ত্রিসভায় অর্ধেক নারী

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৮ অক্টোবর ২০১৮, ১৮:১০

নারীর ক্ষমতায়ন চলছে বিশ্বজুড়ে। তারই ধারাবাহিকতায় নতুন এক দৃষ্টান্ত স্থাপন করলো ইথিওপিয়া। দেশটির মন্ত্রিসভার অর্ধেকই নারী সদস্য থাকবে বলে নতুন নীতিমালা প্রণয়ন করা হয়েছে।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়, ইথিওপিয়ার সংস্কারবাদী প্রধানমন্ত্রী আবি আহমেদ স্থানীয় সময় মঙ্গলবার মন্ত্রিসভায় অর্ধেক নারী সদস্য রাখার ঘোষণা দেন। নারী ও পুরুষের মধ্যে বৈষম্য কমানোর লক্ষ্যেই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

মন্ত্রিসভায় অর্ধেক নারী সদস্য যুক্ত করা প্রসঙ্গে আবি আহমেদ বলেন, নারীরা নেতৃত্ব দিতে পারে না এমন একটি ধারণা প্রচলিত রয়েছে। এই ধারণা মিথ্যা প্রমাণ করবে আমাদের নারী মন্ত্রীরা।

আবি আহমেদ ক্ষমতায় এসেছেন সাত মাস হলো। এরই মধ্যে দেশটিতে নানা ধরনের সংস্কার কাজ শুরু করেছেন। অবদান রাখছেন শান্তি প্রণয়নে। তার কাজের মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো- হাজার হাজার রাজনৈতিক কারাবন্দীকে মুক্তি দেওয়া, ইরিত্রিয়ার সাথে খারাপ সম্পর্ক ভালো অবস্থায় নিয়ে যাওয়া এবং অর্থনৈতিক উন্নয়ন সাধন।

ইথিওপিয়ায় বর্তমান মন্ত্রিপরিষদ সদস্য সংখ্যা কমিয়ে আনা হয়েছে। আগে ২৮ জন থাকলেও এখন ২০ জন থাকবেন মন্ত্রিসভায়। দেশটির ইতিহাসে এই প্রথম নারীরা থাকবেন বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্বে।

জানা গেছে, ইথিওপিয়ার প্রতিরক্ষামন্ত্রণালয়ের দায়িত্বে থাকবেন আয়িশা মোহাম্মদ এবং নবগঠিত শান্তি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন মুফেরিয়াত কামিল। মুফেরিয়াত আগে মন্ত্রিসভার স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

আরও পড়ুন :

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সাজা শেষ হওয়া ১৫৭ বিদেশিকে ফেরত পাঠানোর নির্দেশ
কারাবন্দি যুদ্ধাপরাধীর মৃত্যু
X
Fresh