• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাজ্যে ঝড়ের মধ্যে বিমান ল্যান্ড করালেন পাইলট

আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ অক্টোবর ২০১৮, ১৫:১৬

যুক্তরাজ্যে ভয়াবহ ঘূর্ণিঝড় কলামের সময় এক পাইলট দুঃসাহসিকভাবে একটি বিমান ব্রিস্টল বিমানবন্দরের সাইডওয়েতে অবতরণ করাতে সক্ষম হন। ইন্টারনেটে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা গেছে, শক্তিশালী এই ঘূর্ণিঝড়ের কবলে পড়েছে ওই যাত্রীবাহী বিমানটি। সেখানে দেখা গেছে, রানওয়ে বরাবর শক্তিশালী বাতাসের কারণে তিনি সাইডওয়েতে নিরাপদে বিমান অবতরণ করেন।

যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য মিরর জানিয়েছে, গেল ১২ অক্টোবর এই ঘটনা ঘটেছে। ভিডিও ফুটেজে দেখা গেছে, টিইউআই এয়ারওয়েজের ওই বিমানটি শক্তিশালী বাতাসের কারণে অবতরণ করতে পারছে না। তবে চালকের দক্ষতায় সেটি ঠিকমতো অবতরণ করতে সক্ষম হয়।

এদিকে সাইক্লোনের কারণে যে বিমানগুলো উড্ডয়ন করেছিল সেগুলোর অবতরণ করা নিয়েই চিন্তিত ছিল বিমানবন্দর কর্তৃপক্ষ। এমন সময় টিইউআই এয়ারওয়েজের ওই বিমানটি অবতরণের জন্য রানওয়েতে পৌঁছায়। তখন রীতিমতো ঝড় বইছে। রানওয়েরে ওপরে বাতাসের গতি প্রতি ঘণ্টায় প্রায় ৪৫ কিলোমিটার। এই পরিস্থিতিতে ল্যান্ডিং প্রায় অসম্ভব ছিল। আবার নতুন করে উড়ে যাওয়ারও উপায় ছিল না। কারণ আকাশের পরিস্থিতি ছিল আরও খারাপ। বিমানের অসংখ্য যাত্রীর প্রাণ রীতিমতো সংকটে।

এই পরিস্থিতিতে জরুরি অবতরণের সিদ্ধান্ত নেন পাইলট। কিন্তু রানওয়েতে সোজা ল্যান্ড করা সম্ভব ছিল না। সেক্ষেত্রে ওই তীব্র বাতাসের ধাক্কায় বড়সড় দুর্ঘটনা ঘটে যেতে পারতো। তাই সোজা অবতরণের ঝুঁকি না নিয়ে আড়াআড়িভাবে ল্যান্ডিংয়ের সিদ্ধান্ত নেন পাইলট। রানওয়েতে নামার ঠিক আগের মুহূর্তে তিনি ঘুরিয়ে নেন বিমানের মুখ। অনেকটা কোণ করে ল্যান্ড করে বিমানটি। অবতরণের পরই আবার সঙ্গে সঙ্গে অসাধারণ দক্ষতায় তা সোজাও করে ফেলেন তিনি। তার এই অবিশ্বাস্য দক্ষতায় প্রাণ বেঁচে যায় শতাধিক যাত্রী। ভিডিওটি ভাইরাল হওয়ার পর পাইলটের কৃতিত্বকে বাহবা দিচ্ছেন নেটিজেনরা।

আরও পড়ুন :

এ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মুক্ত দুই নাবিক ফিরবেন বিমানে, বাকিরা জাহাজে  
উত্তপ্ত পরিস্থিতিতে ইসরায়েলকে যে পরামর্শ দিল যুক্তরাজ্য
প্রতিরক্ষা ভেদ করে ইরানের হামলায় ইসরায়েলে যে ক্ষয়ক্ষতি
ইরানের হামলার মুখে পিটারসেনদের বিমানের পথ-বদল
X
Fresh