• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ভুয়া এনকাউন্টারের মামলায় মেজর জেনারেলসহ সাত ভারতীয় সেনার যাবজ্জীবন

আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ অক্টোবর ২০১৮, ১৪:৩৫
প্রতীকী ছবি

ভারতে একজন মেজর জেনারেলসহ সাত সেনা কর্মকর্তাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন একটি সেনা আদালত। ২৪ বছর আগে আসামে একটি ভুয়া এনকাউন্টারের মামলায় শনিবার আদালত তাদের এই সাজা দেন। খবর এনডিটিভি, কলকাতাটুয়েন্টিফোরের।

অভিযুক্ত সাতজনের মধ্যে রয়েছেন- মেজর জেনারেল এ কে লাল, কর্নেল থমাস ম্যাথু, কর্নেল আরএস সিবিরেন, ক্যাপ্টেন দিলীপ সিং, ক্যাপ্টেন জগদেও সিং, নায়েক আলবিন্দর সিং ও নায়েক শিবেন্দর সিং। ১৯৯৪ সালে আসামের তিনশুকিয়ায় একটি ভুয়া এনকাউন্টারের সঙ্গে জড়িত ছিলেন তারা।

ওই বছরের ১৮ ফেব্রুয়ারি তিনশুকিয়ার বিভিন্ন এলাকা থেকে অল আসাম স্টুডেন্টস ইউনিয়নের (এএএসইউ)- নয়জন নেতাকে তুলে নিয়ে যায় সেনাসদস্যরা। একজন শীর্ষ চা বাগান কর্মকর্তার খুনের ঘটনায় জড়িত সন্দেহে তাদের নিয়ে যাওয়া হয়।

পরে ধরে নিয়ে যাওয়া ব্যক্তিদের পরিচয় জানতে চেয়ে ওই বছরেরই ২২ ফেব্রুয়ারি গুয়াহাটি হাইকোর্টে একটি পিটিশন দায়ের করেন আসামের সাবেক মন্ত্রী ও বিজেপি নেতা জগদীশ ভুঁইয়া। এরপর আসামের হাইকোর্ট ওই নয়জনকে নিকটবর্তী পুলিশ স্টেশনে হাজির করতে বলে। কিন্তু সেনাসদস্যরা ধল্লা পুলিশ স্টেশনকে পাঁচজনের মৃতদেহ ফেরত দেয়।

মামলার বিবরণীতে জানা গেছে, ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসাম (উলফা)-র জঙ্গি তকমা দিয়ে ভুয়া এক এনকাউন্টারে পাঁচজনকে হত্যা করা হয়। আর চারজনকে পরে ছেড়ে দেয়া হয়।

এদিকে আদালতের এই রায়ে সন্তোষ প্রকাশ করেছেন জগদীশ। তিনি বলেন, আমাদের বিচার ব্যবস্থা, গণতন্ত্র ও শৃঙ্খলা এবং ভারতীয় সেনাবাহিনীর নিরপেক্ষতার ওপর আমার পুরোপুরি বিশ্বাস আছে।

এর আগে চলতি বছরের ১৬ জুলাই এই মামলার কার্যক্রম শুরু হয়ে তা ২৭ জুলাই শেষ হয়। রোববার ভারতীয় সেনাবাহিনী জানিয়েছে, শনিবার ওই ব্যক্তিদের বিরুদ্ধে সাজা ঘোষণা করা হয়।

আরও পড়ুন :

এ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিশু হত্যা মামলায় বৃদ্ধের যাবজ্জীবন কারাদণ্ড 
শাহজাদপুরে এটিএম বুথের নিরাপত্তাকর্মীকে হত্যা : প্রধান আসামি গ্রেপ্তার
সেনবাগে কলেজছাত্র শাওন হত্যা মামলার ৩ আসামি গ্রেপ্তার
১৭ বছরের সাজাপ্রাপ্ত আসামি ২২ বছর পর গ্রেপ্তার
X
Fresh