logo
  • ঢাকা রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

শয়তান চার্চকে ধ্বংস করতে ওভারটাইম কাজ করছে: পোপ ফ্র্যান্সিস

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৮ অক্টোবর ২০১৮, ২৩:২৭ | আপডেট : ০৮ অক্টোবর ২০১৮, ২৩:৩০
ছবি: ডেইলি মেইল

শয়তান এখনও জীবিত ও ভালো আছে এবং রোমান ক্যাথোলিক চার্চকে ধ্বংস করতে ওভারটাইম কাজ করছে বলে মন্তব্য করেছেন পোপ ফ্র্যান্সিস।

সোমবার ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইলে প্রকাশিত এক প্রতিবেদনে একথা জানানো হয়েছে।

তিনি বলেন, চার্চে যৌন নির্যাতনের যে অভিযোগ উঠেছে তার জন্য দায়ী শয়তান। তাই সারাবিশ্বের ক্যাথোলিকদের আহ্বান জানাচ্ছি আপনারা তাকে বিতাড়িত করার জন্য অক্টোবর মাসে প্রতিদিন বিশেষ প্রার্থনা করুন।

গত ২৯ সেপ্টেম্বর একটি বার্তায় ফ্র্যান্সিস বলেন, মারাত্মক অভিযোগকারীদের আক্রমণ থেকে চার্চকে রক্ষা করতে হবে। পাশাপাশি বর্তমান ও ভবিষ্যতে তার প্রতিশ্রুতিবদ্ধ দোষ, ভুল ও নির্যাতনের বিষয়েও সতর্ক থাকতে হবে আমাদের।

২০১৩ সালে নির্বাচিত হওয়ার পর থেকে ফ্র্যান্সিস স্পষ্টভাবে বলে আসছেন যে তার বিশ্বাস বাস্তবেই আছে শয়তান। এপ্রিলে আধুনিক বিশ্বের পবিত্রতা বিষয়ক একটি ডকুমেন্টে তিনি ১২ বারের বেশি শয়তানের কথা উল্লেখ করেন।

তিনি লেখেন, শয়তানকে একটি মিথ, একটি কল্পমূর্তি, একটি প্রতীক, একটি কথার প্রতিমা বা একটি ধারণা হিসেবে মনে করা উচিত নয় আমাদের। এই ভুল আমাদের সচেতনতা কমাবে এবং আরও বেশি অরক্ষিত করবে।

সম্প্রতি জার্মানি, যুক্তরাষ্ট্র ও চিলিতে চার্চে যৌন নির্যাতনের শিকার হওয়ার অভিযোগ ওঠে। পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় চার্চের রক্ষণশীল ও উদারপন্থীদের মধ্যকার গভীর মেরুকরণ নিয়ে নানা কথা ওঠে।

গত ২৬ আগস্ট ওয়াশিংটনে নিযুক্ত ভ্যাটিকান সিটি’র সাবেক রাষ্ট্রদূত এবং আর্চবিশপ কার্লো ভিগ্যানো কঠোর সমালোচনা করেন পোপ ফ্র্যান্সিসের।

১১ পৃষ্ঠার এক বিবৃতিতে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের সাবেক আর্চবিশপ থিওডোর ম্যাকক্যারিকের বিরুদ্ধে ওঠা যৌন নির্যাতনের অভিযোগ সম্পর্কে জেনেও কিছু বলেননি পোপ ফ্র্যান্সিস।

কে/এমকে 

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়