• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

উইকিলিকসের সম্পাদক পদ থেকে সরে দাঁড়ালেন জুলিয়ান অ্যাসাঞ্জ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ সেপ্টেম্বর ২০১৮, ২১:২১
ছবি: সংগৃহীত

উইকিলিকসের সম্পাদকের পদ থেকে সরে দাঁড়ালেন জুলিয়ান অ্যাসাঞ্জ। তার স্থলাভিষিক্ত হবে আইসল্যান্ডের সাংবাদিক ক্রিস্টিন হ্রাফনসন। তবে ওয়েবসাইটটির প্রকাশক হিসেবে থাকবেন অ্যাসাঞ্জ।

গত বুধবার রাতে উইকিলিকস এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম ‘ডেইলি মেইল’।

এতে বলা হয়, ইন্টারনেট অ্যাকসেস বন্ধ হওয়ার পর থেকে সারাবিশ্ব থেকে একরকম বিচ্ছিন্ন হয়ে গেছেন অ্যাসাঞ্জ। জামিনের শর্ত ভঙ্গ করায় যুক্তরাজ্যের পুলিশ অ্যাসাঞ্জকে গ্রেপ্তার করতে পারে- এই ভয়ে গত ছয় বছর ধরে ইকুয়েডরের দূতাবাসে লুকিয়ে আছেন তিনি।

এর আগে উইকিলিকসের মুখপাত্রের দায়িত্ব পালন করা হ্রাফনসন এক বিবৃতিতে বলেন, অ্যাসাঞ্জের সঙ্গে যে ধরনের আচরণ করা হয়েছে, আমি তার তীব্র নিন্দা জানাই। আমি উইকিলিকসের আদর্শের ভিত্তিতে এর গুরুত্বপূর্ণ কাজের ধারাবাহিকতা বজায় রাখার যে সুযোগ পেয়েছি, তাকে স্বাগত জানাই।

গত বছরের ডিসেম্বরে রাশিয়ায় ইকুয়েডরের দূতাবাসের একজন কাউন্সিলর হিসেবে অ্যাসাঞ্জকে নিয়োগ দেয়া হয়েছে বলে খবর প্রকাশিত হয়। কিন্তু ব্রিটিশ সরকার তাকে কূটনৈতিক পদমর্যাদা দিতে অস্বীকৃতি জানায়।

গত মার্চে তিনি একটি টুইট বার্তায় সলিসবারিতে নোভিচককে হত্যা চেষ্টার সঙ্গে রাশিয়া জড়িত থাকতে পারে বলে সন্দেহ পোষণ করেন। এতে রুশদের সঙ্গে তার সম্পৃক্ততা থাকতে পারে বলে সন্দেহ তৈরি হয় ইকুয়েডরের প্রেসিডেন্ট লেনিন মোরেনো’র। তখন অ্যাসাঞ্জের ইন্টারনেট অ্যাকসেস বিচ্ছিন্ন করে দেয়া হয়।

গত বুধবার মোরেনো জানান, গ্রেপ্তার ছাড়াই অ্যাসাঞ্জকে লন্ডনে ইকুয়েডর দূতাবাস ছাড়ার সুযোগ দিতে ব্রিটেনের সঙ্গে সমঝোতা করবেন তিনি।

আরও পড়ুন :

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উইকিলিকসে সিআইএর হ্যাকিং সরঞ্জাম ফাঁস, মার্কিন কর্মকর্তার ৪০ বছর কারাদণ্ড
অলিম্পিকে জায়গা নিশ্চিত ব্রাজিলের
X
Fresh