• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

২৫ বছর ধরে বৌদ্ধ সন্ন্যাসীদের যৌন নির্যাতন: দলাইলামা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৬:০৩

বৌদ্ধ সন্ন্যাসীদের বিরুদ্ধে এর আগেও বহুবার যৌন নির্যাতনের অভিযোগ উঠেছে। তবে বিভিন্ন ফাঁকফোকর দিয়ে তারা ঠিকই পার পেয়ে যান। কিন্তু দালাইলামা বলেছেন, প্রায় আড়াই দশক ধরে তিনি বৌদ্ধ গুরুদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ সম্পর্কে জানেন। তিব্বতি বৌদ্ধ ধর্মগুরুর এই মন্তব্যের পর বিতর্কে নতুন মাত্রা যোগ হয়েছে। খবর আনন্দবাজারের।

দীর্ঘ ইউরোপ সফরের অংশ হিসেবে চার দিনের জন্য নেদারল্যান্ডস গেছেন। সেখানকারই জাতীয় টেলিভিশনে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেন।

বৌদ্ধ ধর্মগুরু তথা শিক্ষকদের হাতে যৌন অত্যাচার বা ধর্ষণের শিকার হওয়া নির্যাতিতারা আন্দোলনে নেমে তিব্বতি ধর্মগুরুর সঙ্গে দেখা করার দাবি করেন। আন্দোলনকারীদের দাবি অনুযায়ী শুক্রবার তাদের সঙ্গে দেখা করেন দালাইলামা।

যৌন নির্যাতনের প্রসঙ্গে দালাইলামা বলেন, এটা কোনও নতুন বিষয় নয়। আমি আগে থেকেই জানি।

৮৩ বছর বয়সী এই ধর্মগুরু আরও বলেন, ২৫ বছর আগে ধর্মশালায় একটি পাশ্চাত্য বৌদ্ধ সম্মেলন হয়েছিল। সেখানেই একজন তাকে যৌন নির্যাতনের এই সমস্যার কথা জানান।

তিনি বলেন, যৌন নির্যাতনের মতো অপরাধ যারা করে, তারা গৌতম বুদ্ধর আদর্শ ও শিক্ষা মানে না। তারা সমাজের কলঙ্ক। এই ধরনের ঘটনা বন্ধ করতে বৌদ্ধ সন্ন্যাসীদের আরও কঠোরভাবে বিষয়টি দেখা উচিত।

এদিকে ধর্মগুরুর ইউরোপের মুখপাত্র সেতেন স্যামদুপ ছোয়েকাপা বলেন, দালাইলামা বরাবরই বৌদ্ধ সন্ন্যাসীদের যৌন নির্যাতন ও অন্যান্য অনৈতিক কাজকর্মের নিন্দা করে এসেছেন। চলতি বছরের নভেম্বরে আবারও ধর্মশালায় বৌদ্ধ ধর্মগুরুদের সম্মেলন রয়েছে। তখন বিষয়টি নিয়ে আলোচনা হবে।

অন্যদিকে এতদিন পর্যন্ত বৌদ্ধ সন্ন্যাসী ও ধর্মগুরুদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ উঠলেও তেমন গুরুত্ব দেয়া হয়নি। কিন্তু এবার যেহেতু দালাইলামা এ নিয়ে প্রকাশ্যেই মুখ খুলেছেন তাই বিচার পাওয়ার আশা করছেন নির্যাতিতারা।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যৌন নির্যাতনের অভিযোগে দোষী সাব্যস্ত 'স্কুইড গেম' অভিনেতা
পাকিস্তানে যৌন নির্যাতনের শিকার ৪২০০ শিশু
জাবিতে যৌন নির্যাতনবিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত
স্ত্রীকে নিয়ে স্বেচ্ছায় মৃত্যুবরণ করলেন যে প্রধানমন্ত্রী
X
Fresh