• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

অবসর নিয়ে যা বললেন আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১১ সেপ্টেম্বর ২০১৮, ১৬:২৪

আগামী বছর চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়াবেন চীনের টেক জায়ান্ট আলিবাবা’র চেয়ারম্যান জ্যাক মা। তখন আলিবাবার দায়িত্ব তিনি সিইও ড্যানিয়েল ঝ্যাঁ’কে বুঝিয়ে দেবেন। তবে ২০২০ সাল পর্যন্ত আলিবাবার বোর্ডে থাকবেন জ্যাক মা। আলিবাবা থেকে নিজের সরে যাওয়া নিয়ে গ্রাহক ও শেয়ার হোল্ডারদের কাছে একটি চিঠিও পাঠান তিনি। নিচে সেই চিঠি তুলে ধরা হলো-

প্রিয় আলিবাবা গ্রাহক, আলি ও শেয়ার হোল্ডার,

আজ (১০ সেপ্টেম্বর) আলিবাবার ১৯তম বার্ষিকীতে, আমি আপনাদের সঙ্গে কিছু তথ্য শেয়ার করতে আগ্রহী। বোর্ড অব ডিরেক্টরদের সম্মতিতে আগামী বছর ১০ সেপ্টেম্বর আলিবাবার ২০তম বার্ষিকীতে গ্রুপের সিইও ড্যানিয়েল ঝ্যাঁ আলিবাবা গ্রুপের বোর্ড অব চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেবেন। আগামী ১২ মাস নির্বাহী চেয়ারম্যান থাকা অবস্থায় একটি মসৃণ ও সফল হস্তান্তরের পর ড্যানিয়েলের সঙ্গে আমি গভীরভাবে কাজ করবো। তাই আগামী ২০২০ সালে আমাদের শেয়ার হোল্ডারদের বার্ষিক মিটিংয়ের আগ পর্যন্ত আমি আলিবাবা বোর্ড অব ডিরেক্টরে থাকবো।

আমার উত্তরসূরী কে হবে দশ বছর ধরে আমি সেটি নিয়ে ভেবেছি এবং প্রস্তুতি নিয়েছি। আমি আনন্দের সঙ্গে আজ সেই ঘোষণা দিতে পারার জন্য আলিবাবা পার্টনারশিপ এবং আমাদের বোর্ড অব ডিরেক্টরদের ধন্যবাদ জানাই। আমি আলিবাবার সব সহকর্মী এবং তাদের পরিবারকে বিশেষ ধন্যবাদ দিতে চাই, কারণ গত ১৯ বছর আপনাদের বিশ্বাস, সমর্থন এবং আমাদের যৌথ প্রচেষ্টায় আস্থা এবং শক্তির মাধ্যমে এই দিনটির জন্য প্রস্তুত হতে পেরেছি। ক্ষমতা হস্তান্তরের এই বিষয়টির মাধ্যমে বোঝা যায়, আলিবাবা কোম্পানি থেকে করপোরেট গভর্নেন্সে উন্নীত হয়েছে, যেখানে ব্যক্তি নয় বরং সাংগঠনিক দক্ষতা ও মেধা উন্নয়নের সংস্কৃতিরই প্রাধান্য।