• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মালয়েশিয়ায় অবৈধদের বিরুদ্ধে অভিযান শুরু নিয়ে আতঙ্কে প্রবাসীরা

আরটিভি অনলাইন ডেস্ক

  ০১ সেপ্টেম্বর ২০১৮, ১০:২১
ফাইল ছবি

নামমাত্র জরিমানা দিয়ে মালয়েশিয়া থেকে অবৈধ অভিবাসীদের দেশে ফেরার মেয়াদ বৃহস্পতিবার শেষ হয়েছে। তাই শুক্রবার থেকে মালয়েশিয়াজুড়ে অবৈধ অভিবাসীদের ধরতে অভিযান শুরু করা হবে জানিয়েছেন দেশটির ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক মুস্তাফার আলী।

সংবাদ সংস্থাগুলো জানাচ্ছে, জাতীয়ভাবে পরিচালিত এই অভিযানে বাংলাদেশ, ইন্দোনেশিয়া ও নেপালের মতো দেশগুলোর শ্রমিকরাই বেশি ক্ষতিগ্রস্ত হবেন। এদিকে অধিকারকর্মীরা সতর্ক করে দিয়ে বলেছেন, এমন অভিযানে মানব পাচারের শিকার ব্যক্তিরা এবং কাগজপত্র ছাড়া শ্রমিকরা হয়রানির শিকার হতে পারে।

মালয়েশিয়া সরকার অবৈধ অভিবাসীদের নামমাত্র জরিমানা দিয়ে আত্মসমর্পণ করার সুযোগ করে দেয়। ২০১৪ সাল থেকে শুরু হওয়া এই সাধারণ ক্ষমার আওতায় এখন পর্যন্ত আট লাখ মানুষ নিবন্ধন করেছে। তবে মালয়েশিয়া সরকার সাধারণ ক্ষমার সময়সীমা ৩০ আগস্ট পর্যন্ত বেঁধে দেয়।

গত বৃহস্পতিবারই ওই ডেডলাইন শেষ হয়। তবে এই সময় বৃদ্ধির ব্যাপারে সরকারের কোনও পরিকল্পনা নেই বলে জানিয়েছেন ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক মুস্তাফার আলী। তিনি বলেন, সাধারণ ক্ষমার সময়সীমা বৃদ্ধি করা হবে না। মুস্তাফার আলী বলেন, শুক্রবার থেকেই অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে আমাদের সাড়াশি অভিযান শুরু হবে।