• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

কানাডাকে পাশ কাটিয়ে মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ আগস্ট ২০১৮, ০৯:০৬
মেক্সিকোর সঙ্গে সমঝোতায় পৌঁছানোর ঘোষণা দিচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্প

মেক্সিকোর সঙ্গে একটি বাণিজ্যিক চুক্তিতে সম্মত হওয়ার ব্যাপারে ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ধারণা করা হচ্ছে এর ফলে হুমকির মুখে পড়বে তিন জাতির নর্থ আমেরিকান ফ্রি ট্রেড এগ্রিমেন্ট (নাফটা) চুক্তি। খবর বিবিসি, আল-জাজিরার।

বিদ্যমান নাফটা চুক্তির কঠোর সমালোচক প্রেসিডেন্ট ট্রাম্প সোমবার মেক্সিকোর সঙ্গে এই সমঝোতায় পৌঁছানোর কথা জানিয়েছেন। হোয়াইট হাউজের ওভাল অফিসে সাংবাদিকদের সঙ্গে কথোপকথনের সময় ট্রাম্প প্রাথমিক এই সমঝোতার প্রশংসা করে এটিকে উভয় দেশের জন্য ‘অবিশ্বাস্য চুক্তি’ হিসেবে বর্ণনা করেছেন।

এদিকে যুক্তরাষ্ট্র-মেক্সিকো প্রাথমিক সমঝোতায় পৌঁছানোর খবরে যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে চাঙ্গাভাব লক্ষ্য করা গেছে। একইসঙ্গে শক্তিশালী হয়েছে মেক্সিকোর মুদ্রাও।

তবে এই চুক্তির চূড়ান্ত পরিণতি কী হবে সেটি নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। কারণ নাফটার তৃতীয় দেশ কানাডা আজ মঙ্গলবার মেক্সিকো-যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় যোগ দেবে।

-------------------------------------------------------
আরও পড়ুন : কাঠমান্ডু পোস্টের প্রতিবেদনটি ভুয়া: নেপালের তদন্ত কমিটি
-------------------------------------------------------

অন্যদিকে প্রেসিডেন্ট ট্রাম্প অটোয়াকে ছাড়াই মেক্সিকোর সঙ্গে চূড়ান্ত সমঝোতায় পৌঁছানোর ইঙ্গিত দিয়েছেন। এমনকি তিন জাতির নাফটা চুক্তির নামও পরিবর্তন করতে চান তিনি।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, আমরা এটাকে নাফটা বলতাম। তবে আমরা এটিকে যুক্তরাষ্ট্র-মেক্সিকো বাণিজ্য চুক্তি বলবো। আমরা নাফটা নাম মুছে ফেলবো।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, চুক্তির তৃতীয় দেশ হিসেবে তিনি ‘খুব শিগগিরই’ কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে আলোচনায় বসার জন্য আহ্বান জানাবেন।

এর আগে চুক্তির ব্যাপারে আলোচনায় বসার জন্য সোমবার কানাডার প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিকে পেনা নিয়েটা।

তবে কানাডাকে ছাড়া মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্র আদৌ কোনও চুক্তিতে পৌঁছাতে পারবে কিনা সেটি নিয়ে সন্দেহ রয়েছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের উৎপাদন খাতের শ্রমবাজার বিশেষ করে অটো ইন্ডাস্ট্রি ক্ষতিগ্রস্ত হচ্ছে অভিযোগ করে ১৯৯৪ সালে করা নাফটা চুক্তি নিয়ে আবারও দর-কষাকষির দাবি জানিয়ে আসছিলেন ট্রাম্প।

আরও পড়ুন :

এ/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বৈশ্বিক সমৃদ্ধি সূচকে ভারত-পাকিস্তানকে ছাড়িয়ে বাংলাদেশ
সোলসের গানে মাতলো যুক্তরাষ্ট্র
ইরানের হামলার জবাব যেভাবে দিতে পারে ইসরায়েল!
গ্লোবাল এন্টারপ্রেনারশিপ বুটক্যাম্পে যোগ দিতে যুক্তরাষ্ট্র গেলেন আস্থা গ্রুপের সিইও
X
Fresh