• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

মাত্র ১০ দিনে দু’বার গর্ভবতী!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ নভেম্বর ২০১৬, ২২:০৬

১০ দিনের ব্যবধানে দু’বার গর্ভধারণ করে যমজ সন্তানের জন্ম দিয়েছেন অস্ট্রেলিয়ান নারী। অথচ তার গর্ভধারণের কোনো ক্ষমতাই ছিল না। চিকিৎসকরা তাকে বলেছিলেন- হাল ছেড়ে দিতে, তিনি কখনোই গর্ভধারণ করতে পারবেন না।

কেইট হিল নামের অস্ট্রেলিয়ান নারী পলিসিস্টিক ওভারিতে। অনিয়মিত মাসিক ও বন্ধ্যত্বের অন্যতম কারণ এ পলিসিস্টিক ওভারি। তাই তিনি হরমোনের চিকিৎসা গ্রহণ করেছিলেন। কিন্তু তাতেও কাজ হচ্ছিল না। তার অবস্থা এমন ছিল যে, চিকিৎসকরা আবারো জানিয়ে দিলেন তিনি গর্ভধারণ করতে পারবেন না।

অথচ তিনি ওই চিকিৎসার সময়ই গর্ভধারণ করতে সক্ষম হন। শুধু তাই নয়, ১০ দিনের ব্যবধানে দু’বার গর্ভধারণ করেন। মাত্র কয়েকদিনের ব্যবধানে কোনো নারীর দ্বিতীয়বার গর্ভধারণ করার ঘটনা বিরল। এ ধরনের ঘটনা বিশ্বে মাত্র ১০টি।

বেশির ভাগ ক্ষেত্রে একই সময়ে দু’টি ডিম্বাণু বের হওয়ার কারণে যমজ সন্তানের জন্ম হয়। একটি নিষিক্ত ডিম্বাণু ভেঙে দু’টিতে পরিণত হওয়ার ঘটনা খুব কমই ঘটে।

যা কেইট হিলর ক্ষেত্রে ঘটেছে। তিনি ১০ মাস আগে শার্লট ও অলিভিয়া নামে যমজ দুই কন্যা শিশুর জন্ম দেন। তাদের আকার এবং ওজনও ছিল ভিন্ন। অস্ট্রেলিয়ার সেভেন নেটওয়ার্ককে দেয়া সাক্ষাৎকারে হিল বলেন, ‘সন্তান দুটো জন্ম নেয়ার আগে আমরা বুঝতেই পারিনি, এটা ছিল বিশেষ কিছু।’

এস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh