• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

এইডস সারাতে শতাধিক কিশোরীকে ভোগ?

অনলাইন ডেস্ক
  ১৭ নভেম্বর ২০১৬, ১৬:৫২

মালাউয়ির নাগরিক এরিক এনিভা। একজন মরণঘাতী এইডস রোগী। আর এ রোগ সাড়াতে তিনি নাকি ভোগ করেছেন ১শ’ ৪ কিশোরীকে! ‘দীক্ষা গ্রহণের’ এক সামাজিক আচরণবিধি পালনের জন্যই নাকি তিনি এ কাজ করেছেন, এমনটাই জানান বিবিসির সাংবাদিককে।

এনিভার বক্তব্য, কিশোরীর পরিবারই তাকে ভাড়া করে নিয়ে যান এ কাজটি করার জন্য! যাকে বলা হয় যৌন সম্পর্কিত ‘দীক্ষা গ্রহণ’। মালাউয়ির নাগরিকদের অনেকের মতে, পুরো সম্প্রদায়ের মধ্যেই এ রীতি প্রচলিত। ‘যৌনগুরু’রা কিশোরীদের বাড়ি বাড়ি গিয়ে এ সম্পর্কে দীক্ষা দিয়ে আসেন। বিনিময়ে তারা টাকাও নেন।

তাদের সমাজে এ অনুষ্ঠানের অর্থ হলো- কিশোরীর শৈশবে যেসব ধুলোময়লা রয়েছে তা নাড়িয়ে দেবে এই রীতি। সেই সঙ্গে ‘যৌন দীক্ষা’ গ্রহণের মাধ্যমে কিশোরীটি শৈশব পেরিয়ে সাবালিকায় রূপ নেয়।

তবে একজন এইচআইভি-পজিটিভ রোগী হওয়া সত্ত্বেও এনিভার কিশোরীদের সঙ্গে অরক্ষিত যৌন সম্পর্ক করেন। তিনি ভেবেছিলেন এর মাধ্যমেই হয়তো সেরে যাবে তার রোগ।

এ অপরাধেই গেলো জুলাইয়ে এক প্রেসিডেন্সিয়াল আদেশে এরিক এনিভাকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে মামলার রায় এ সপ্তাহেই আসার কথা রয়েছে।

তবে মালাউয়ির নাগরিকদের অনেকের মতে, পুরো সম্প্রদায়ের মধ্যে যেহেতু এ ধরনের কার্যক্রম প্রচলিত আছে তবে কেন একজনকেই বিচারের আওতায় আনা হবে?

এস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh