• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রের তৈরি বোমায় ইয়েমেনে স্কুলবাসে সৌদির হামলা: সিএনএন

আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ আগস্ট ২০১৮, ০৮:৫৮
কফিন সামনে নিয়ে ইয়েমেনি শিশুদের বিক্ষোভ

ইয়েমেনে একটি স্কুলবাসে সৌদি জোটের হামলায় যুক্তরাষ্ট্রের তৈরি বোমা ব্যবহার করা হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় অনুমোদিত অস্ত্র চুক্তির অংশ হিসেবেই সৌদি আরব ওই বোমা কিনেছিল বলে জানিয়েছে সমরাস্ত্র বিশেষজ্ঞরা। খবর সিএনএনের।

ইয়েমেনের স্থানীয় সাংবাদিক ও সমরাস্ত্র বিশেষজ্ঞদের সঙ্গে কাজ করে সিএনএন এটা প্রতিষ্ঠা করতে পেরেছে যে, ৯ আগস্টের ওই হামলায় ৫০০ পাউন্ড লেজার-গাইডেড এমকে ৮২ বোমা ব্যবহার করা হয়েছে। ওই বোমাটি লকহিড মার্টিন তৈরি করেছে যা যুক্তরাষ্ট্রের শীর্ষ প্রতিরক্ষা কনট্রাক্টরগুলোর একটি।

গত ৯ আগস্ট ইয়েমেনের সা’দা প্রদেশের দাহিয়ান শহরে একটি স্কুলবাসের ওপর বোমা হামলা চালায় সৌদি বিমান। এতে ৫১ জন নিহত হয়। যাদের মধ্যে ৪০ জনই শিশু ছিল। এ ঘটনায় আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো ও জাতিসংঘ কর্মকর্তাদের মাঝে ক্ষোভ দেখা দিয়েছে।

এর আগে চলতি সপ্তাহের প্রথম দিকে একজন সাংবাদিক বিস্ফোরিত বোমার টুকরো উদ্ধার করে বলেছিলেন, সম্ভবত এ বোমা যুক্তরাষ্ট্রে তৈরি হয়েছে। সৌদি আরব প্রথম দিকে এ হামলা বৈধ বলে উল্লেখ করলেও পরে আন্তর্জাতিক সমালোচনার মুখে তদন্ত করার উদ্যোগ নিয়েছে।

ইয়েমেনে ব্যবহৃত মার্কিন বোমা

উল্লেখ্য, ২০১৬ সালের অক্টোবরে ইয়েমেনে একটি শেষকৃত্যানুষ্ঠানস্থলে একই ধরনের বোমা হামলায় ১৫৫ জন নিহত হয়েছিল। আর আহত হয়েছিল কয়েকশ ব্যক্তি।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রিয়াদে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
ইসরায়েলকে সহায়তা প্রসঙ্গে যা জানাল সৌদি আরব
ওমরাহ ভিসার অপব্যবহারের ব্যাপারে হুঁশিয়ার করল সৌদি
কোরবানির ঈদের সম্ভাব্য তারিখ
X
Fresh