• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ডলারের পরিবর্তে নিজস্ব মুদ্রা চালু করবে রাশিয়া-তুরস্ক-ইরান

আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ আগস্ট ২০১৮, ১৫:৫০
মঙ্গলবার আঙ্কারায় তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসগলুর সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ

রাশিয়া, তুরস্ক ও ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে বিশ্বের দেশগুলোর কাছে ডলারের গ্রহণযোগ্যতা কমে যাচ্ছে। এভাবে চলতে থাকলে আন্তর্জাতিক লেনদেনের ক্ষেত্রে ডলারের ব্যবহার বন্ধ হয়ে যাবে। এ মন্তব্য করেছেন রাশিয়া ও তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীরা। খবর পার্সটুডের।

মঙ্গলবার আঙ্কারায় তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসগলুর সঙ্গে সাক্ষাৎ করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ওই বৈঠক শেষে এক যৌথ সংবাদ সম্মেলনে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, কয়েক বছর আগে থেকেই আমরা আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে নিজস্ব মুদ্রা ব্যবহারের কথা ভাবছি। ইরান ও তুরস্কের সঙ্গে এরইমধ্যে এ ব্যাপারে সমঝোতা হয়েছে এবং চীনের সঙ্গে সমঝোতার কাছাকাছি অবস্থায় রয়েছি।

ল্যাভরভ আরও বলেন, অন্য দেশগুলোর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সম্পূর্ণ অবৈধ। এমনকি মার্কিন আইনের সঙ্গেই সাংঘর্ষিক। রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, অচিরেই আন্তর্জাতিক লেনদেনে ডলারের প্রভাব কমতে শুরু করবে এবং বিশ্বের বহু দেশ ডলারের ব্যবহার বন্ধ করে দেবে।

সংবাদ সম্মেলনে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপের নীতির বিরোধী। ইউরোপীয় দেশগুলোও এ ব্যাপারে উদ্বিগ্ন।

চাভুসগলু বলেন, ইরান বিরোধী মার্কিন নিষেধাজ্ঞায় অংশ নেবে না তুরস্ক। আমরা যুক্তরাষ্ট্রকে জানিয়ে দিয়েছি, আগের মতোই ইরানের কাছ থেকে গ্যাস কেনা অব্যাহত রাখবো।

আরও পড়ুন :

এ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানে ইসরায়েলি হামলা, লাফিয়ে বাড়ল তেল ও স্বর্ণের দাম
আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান
ইরানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার, ৩ শহরে ফ্লাইট বন্ধ
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল
X
Fresh