• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মিশরে ফেসবুকে গুজব ঠেকাতে টেলিভিশনে বিজ্ঞাপন

আন্তর্জাতিক ডেস্ক

  ১১ আগস্ট ২০১৮, ২১:০১

মিশরে ফেসবুকসহ সামাজিক নেটওয়ার্কে গুজব ঠেকাতে টেলিভিশনে সতর্কতামূলক বিজ্ঞাপন প্রচার করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

এসব বিজ্ঞাপনে বলা হয়, সামাজিক নেটওয়ার্কে আপনি যা দেখবেন, তার সবটাই বিশ্বাস করবেন না। সামাজিক নেটওয়ার্কে কোনও খবর শেয়ার করার আগে তার সত্যতা যাচাই করে নিন। খবর জানার জন্য বিশ্বাসযোগ্য বা গ্রহণযোগ্য মাধ্যমের ওপর নির্ভর করুন।

রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত একটি বিজ্ঞাপনে সামাজিক নেটওয়ার্কে আটটি গুজব ছড়ানোর বিষয় তুলে ধরা হয়। বলা হয়, ফেসবুকসহ সামাজিক মাধ্যম মিথ্যার একটি প্ল্যাটফরম।

বিজ্ঞাপনে আটটি গুজবের একটি হলো- দেশটির একটি তহবিলের আওতায় রাষ্ট্রীয় সম্পদ বা সম্পত্তি বিক্রি করে দেয়া হচ্ছে। এই বিষয়ে বিজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রীয় সম্পদ রক্ষা করাই এই তহবিলের লক্ষ্য এবং সেটাই তারা করছে।

আরেকটি হলো, সুয়েজ খালে ছয়টি জাহাজের সংঘর্ষ হয়েছে। কিন্তু সেখানে এই ধরনের কিছুই ঘটেনি বলে বিজ্ঞাপনে বলা হয়।

দেশটিতে সামাজিক নেটওয়ার্কে সবশেষ ছড়ানো গুজব হলো, একটি মানব পাচারকারী দল তিনটি শিশুকে কায়রোতে ধরে নিয়ে যাওয়ার পর হত্যা করেছে। নিরাপত্তা বাহিনীকে উদ্ধৃত করে এটি গুজব বলে উল্লেখ করা হয় একটি বেসরকারি টেলিভিশনে প্রচারিত বিজ্ঞাপনে।

এই বিষয়ে সরকারের মিডিয়া এবং গুজব মনিটরিং ইউনিটের পরিচালক নাইম সাদ বলেছেন, তাদের টিম থেকে সার্বক্ষণিক সামাজিক নেটওয়ার্কে গুজব চিহ্নিত করা হচ্ছে এবং প্রতিটির জবাবও তুলে ধরা হচ্ছে।

দেশটিতে তিন মাসে ২১ হাজার গুজব ছড়িয়েছে উল্লেখ করে এক জনসমাবেশে প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল-সিসি এর বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেন। এরপর থেকে গুজবের বিষয়ে সতর্কবার্তা দিয়ে টেলিভিশনে বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফেসবুকে মনের কথা লিখলেও তুলে নিয়ে যায় : মির্জা ফখরুল
ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় শিল্পী সমিতির সদস্যপদ বাতিল করলেন নিপুণ
তামিমের সেই বিজ্ঞাপন ইস্যুতে যা বললেন পাপন
‘বিজয় অর্জন না করা পর্যন্ত লড়াই চালিয়ে যেতে বলেছিলেন বঙ্গবন্ধু’
X
Fresh