logo
  • ঢাকা শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

তৃতীয়বার কেঁপে উঠলো ইন্দোনেশিয়া, নিহতের সংখ্যা বেড়ে ৩৪৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৯ আগস্ট ২০১৮, ১৫:৪২ | আপডেট : ০৯ আগস্ট ২০১৮, ১৫:৫৯
ফের শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে ইন্দোনেশিয়া। বৃহস্পতিবার লম্বক দ্বীপে এবারের কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ২। এর আগে রোববার রাতে ওই একই দ্বীপে ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এ পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪৭ জনে। এক্সপ্রেস ইউকে, খালিজ টাইমস। 

bestelectronics
দেশটির আবহাওয়া ও ভূতত্ত্ব সংস্থা জানিয়েছে, বৃহস্পতিবার নতুন করে ভূমিকম্পের আঘাতে বহু ভবন ধসে পড়েছে। আতঙ্কিত লোকজন বাড়ি-ঘর ছেড়ে রাস্তায় নেমে আসে।

ভূমিকম্পের পর থেকেই বিভিন্ন স্থানে তল্লাশি ও উদ্ধার অভিযান চালানো হচ্ছে। ধ্বংসস্তূপের নিচে আটকা পড়াদের উদ্ধারে কাজ করে যাচ্ছেন উদ্ধারকর্মীরা। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ সংস্থার মুখপাত্র সুতোপো পুরয়ো নুগরোহো বলেন, বৃহস্পতিবার ভূমিকম্পের পর লোকজন আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছেন। তারা বাড়ি-ঘর থেকে পালিয়ে যাচ্ছেন। সর্বশেষ এই ভূকম্পনের কারণে স্থানীয় সম্প্রদায়ের মধ্যে নতুন করে ট্রমা দেখা দিতে পারে।

ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম আন্তারা নিউজ এজেন্সি জানায়, রোববারের ওই ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪৭ জনে। তবে আরও একটি সরকারি সংস্থা বলছে, ভূমিকম্প আঘাত হানার পর এ পর্যন্ত ৩৮১ জনের মৃত্যু হয়েছে।

উল্লেখ্য, রোববার রাতে ভূমিকম্প আঘাত হানার পর প্রায় ১ লাখ ৫৬ হাজার মানুষ বাস্তুহারা হয়ে পড়েছেন। ওই ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। নিহতের সংখ্যা বেড়েই যাচ্ছে।

আরও পড়ুন : 

এপি/পি

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়