• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

কানাডার রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো সৌদি

আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ আগস্ট ২০১৮, ১০:৫৭

সৌদি আরব জানিয়েছে, দেশটির আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের কারণে তারা কানাডার সঙ্গে সব নতুন বাণিজ্য ও বিনিয়োগ স্থগিত করেছে। সিরিজ টুইট বার্তায় সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে কানাডার রাষ্ট্রদূতকে বহিষ্কার করা হয়েছে। একইসঙ্গে কানাডা থেকে সৌদি রাষ্ট্রদূতকে ডেকে পাঠানো হয়েছে। খবর বিবিসির।

এর আগে কয়েকজন মানবাধিকারকর্মী গ্রেপ্তারের ঘটনায় ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করে কানাডা। এরপরই উপসাগরীয় এই দেশটি এমন পদক্ষেপ নিলো।

গ্রেপ্তারকৃতদের মধ্যে সৌদি-আমেরিকান নারী অধিকারকর্মী সামার বাদাউয়িও রয়েছেন। বাদাউয়ি সৌদি আরবে পুরুষ অভিভাবকত্ব ব্যবস্থার অবসানের আহ্বান জানিয়ে আসছেন।
--------------------------------------------------------
আরও পড়ুন : শিকাগোয় ১৪ ঘণ্টায় ৪৪ জন গুলিবিদ্ধ, নিহত ৫
-------------------------------------------------------

সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তাদের আভ্যন্তরীণ বিষয়ে ‘কোনও ধরনের হস্তক্ষেপ গ্রহণযোগ্য নয়’। গেল সপ্তাহে কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে নাগরিক ও নারী অধিকারকর্মীদের ‘দ্রুত মুক্তি’ দিতে রিয়াদের প্রতি আহ্বান জানায়।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় কানাডার অবস্থানকে দেশটির ওপর ‘হামলা’ হিসেবে বর্ণনা করেছে। এদিকে সৌদি আরবের এমন পদক্ষেপের ব্যাপারে কানাডা এখনও কোন মন্তব্য করেনি।

২০১২ সালে ইন্টারন্যাশনাল ওমেন অব কারেজ অ্যাওয়ার্ড অনুষ্ঠানে সাবেক দুই ফার্স্ট লেডি মিশেল ওবামা ও হিলারি ক্লিনটনের সঙ্গে অধিকারকর্মী সামার বাদাউয়ি (মাঝে)

এদিকে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দেশটিতে যে সংস্কার কাজ করছেন এমন পরিস্থিতি এই গ্রেপ্তারের ঘটনা সরকারের অগ্রগতির ইমেজবিরোধী।

গেল বছর নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা তুলে দেয়ার ঘোষণা দিয়ে ব্যাপক প্রশংসিত হন যুবরাজ মোহাম্মদ। চলতি বছরের ২৪ জুন থেকে সৌদি আরবে নারী গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা নেয়া হয়।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ওমরাহ যাত্রীদের জন্য নতুন নির্দেশনা সৌদির
বাংলাদেশের জ্বালানি খাতে ১৪০ কোটি ডলার বিনিয়োগ সৌদির
সৌদি আরবে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
ঈদে সৌদিতে টানা ৬ দিনের ছুটি
X
Fresh