• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

চীনে ভারী বর্ষণে সৃষ্ট বন্যায় নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক

  ০৫ আগস্ট ২০১৮, ১২:১৯

চীনের উত্তরপশ্চিমাঞ্চলে ভারী বর্ষণের কারণে সৃষ্ট বন্যায় ২০ জন নিহত হয়েছেন। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শিনহুয়া জানিয়েছে, এ ঘটনায় আরও আটজন নিখোঁজ রয়েছেন। চলতি সপ্তাহের শুরু থেকেই এই বন্যায় এখন পর্যন্ত আট হাজারে বেশি ঘরবাড়ি, কৃষি জমি, রাস্তা, রেলওয়ে লাইন এবং বিদ্যুৎ ও টেলিযোগাযোগ স্থাপনায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

বার্তা সংস্থা শিনহুয়ার খবরে বলা হয়েছে, জিনজিয়ান প্রদেশের ‍উইঘুর স্বায়ত্তশাসিত অঞ্চলে ২০ জন নিহত হয়েছেন। একইসঙ্গে হামিতে কিনচেং টাউনশিপে ভারী বর্ষণের কারণে আটজন নিখোঁজ রয়েছেন।
--------------------------------------------------------
আরও পড়ুন : সুইজারল্যান্ডে কয়েক ঘণ্টার ব্যবধানে দ্বিতীয় বিমান বিধ্বস্ত
-------------------------------------------------------

কর্মকর্তারা জানিয়েছেন, একটি জলাধারের একাংশ ভেঙে গেলে বন্যা ভয়াবহ আকার ধারণ করে। তারা বলছেন, ওই জলাধারের সক্ষমতা প্রতি সেকেন্ডে ৫৩৭ কিউবিক মিটার। কিন্তু এখন প্রতি সেকেন্ডে এক হাজার ৮৪৮ কিউবিক মিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

এদিকে এখন পর্যন্ত সাড়ে পাঁচ হাজারের বেশি মানুষকে দুর্গত এলাকা থেকে সরিয়ে নেয়া হয়েছে। তাদের তাঁবু, প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহসহ চিকিৎসা সেবা দেয়া হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, উদ্ধার অভিযান ও ত্রাণ কাজে তিন হাজারের বেশি মানুষ অংশ নিচ্ছেন। তাদের মধ্যে সরকারি কর্মকর্তা, সেনাসদস্য ও মেডিকেল স্টাফ রয়েছেন।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বৃষ্টি-বন্যায় বিপর্যস্ত ওমান-আরব আমিরাত
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
বনানীতে চালু হলো চীনা ভিসা সেন্টার
আরব আমিরাতে ভয়াবহ বন্যা, ঢাকামুখী ৯ ফ্লাইট স্থগিত 
X
Fresh