• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ইন্দোনেশিয়ার লোম্বক দ্বীপে শক্তিশালী ভূমিকম্পে নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ জুলাই ২০১৮, ০৮:৫৬

ইন্দোনেশিয়ার লোম্বক দ্বীপে শক্তিশালী এক ভূমিকম্পের আঘাতে কমপক্ষে ১০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও কমপক্ষে ৪০ জন। কর্মকর্তারা জানিয়েছেন, রোববার সকালে ৬ দশমিক ৪ মাত্রার এই ভূমিকম্পটি আঘাত হানে। খবর বিবিসি, খালিজ টাইমসের।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) বলছে, স্থানীয় সময় সকাল ৬টা ৪৭ মিনিটে আঘাত হানা এই ভূমিকম্পের গভীরতা ছিল সাত কিলোমিটার।

ইন্দোনেশিয়ার দক্ষিণপূর্বাঞ্চলে অবস্থিত লোম্বক দ্বীপটি পর্যটকদের কাছে বেশ জনপ্রিয়।

--------------------------------------------------------
আরও পড়ুন : যুক্তরাষ্ট্রে দাবানলে শিশু-দমকলকর্মীসহ নিহত ৫
--------------------------------------------------------

ইউএসজিএস জানিয়েছে, লোম্বকের মূল শহর মাতারাম থেকে ৫০ কিলোমিটার উত্তরপূর্বে এই ভূমিকম্পটি আঘাত হানে। যা দ্বীপের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলে মূল পর্যটক স্পটের চেয়ে অনেক দূরে।

ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমন এজেন্সির একজন মুখপাত্র সুটোপো পুরও নুগরোহো বলেছেন, পূর্ব লোম্বকে একজন এবং উত্তর লোম্বকে দুইজনের মৃত্যু হয়।

তবে নিহতদের ব্যাপারে বিস্তারিত কিছু জানাননি ওই মুখপাত্র। এদিকে ভূমিকম্পের আঘাতে কমপক্ষে ৪০ জন আহত হয়েছেন এবং ‍উত্তর লোম্বকে একটি বাড়ি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

নুগরোহো বলেন, ভূমিকম্পের পর ভূমিধস হওয়ার আশঙ্কায় মাউন্ট রিনজানিতে হাইকিং সাময়িকভাবে বন্ধ রেখে দ্বীপটি কর্তৃপক্ষ।

এদিকে ইন্দোনেশিয়ার জিওফিজিকস ও মেটিওরোলজি এজেন্সির মুখপাত্র হ্যারি টিরটো জাটমিকো বলেছেন, কোনও সুনামি সতর্কতা জারি করা হয়নি। তবে ভূমিকম্পের পর ৬০টির বেশি মৃদু কম্পন রেকর্ড করা হয়েছে।

ভূমিকম্পের কেন্দ্রের নিকটবর্তী উত্তর লোম্বকের একজন বাসিন্দা জুলকিফলি বলেছেন, ভূমিকম্পটি বেশ শক্তিশালী ছিল এবং আমার বাড়ির সবাই আতঙ্কিত হয়ে গিয়েছিল।

উল্লেখ্য, ইন্দোনেশিয়া তথাকথিত রিং অব ফায়ারে অবস্থিত। তাই এই অঞ্চলে প্রায়ই কম্পন অনুভূত হয়। যদিও এগুলোর বেশিরভাগেরই মাত্রা হুমকির পর্যায়ের নয়।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইন্টারনেটে ধীরগতি, এক মাস চলতে পারে ভোগান্তি
কয়েক ঘণ্টায় ৮০ বারেরও বেশি কেঁপে উঠল তাইওয়ান
ভূমিকম্পে কেঁপে উঠল চট্টগ্রাম
ইন্দোনেশিয়ায় ভয়াবহ অগ্ন্যুৎপাত, ঘরছাড়া ১১ হাজার মানুষ
X
Fresh