• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

নিউজিল্যান্ডে ৭.৮ মাত্রার ভূমিকম্প, সুনামির আঘাত

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৩ নভেম্বর ২০১৬, ২০:১৪

নিউজিল্যান্ডে ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় রোববার মধ্যরাতের পর সাউথ আইল্যান্ডে ভূমিকম্পের ২ ঘণ্টা পর আঘাত হেনেছে সুনামি।

আমেরিকার ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৮। এর উপকেন্দ্র ছিল অ‌্যাম্বারলে থেকে ৪৬ কিলোমিটার উত্তর-উত্তর পশ্চিম, ক্রাইস্টচার্চ থেকে ৮৬ কিলোমিটার উত্তর-উত্তর পূর্বে, উৎপত্তিস্থল ছিল ভূ-পৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে।

বার্তা সংস্থা এএফপি বলছে, ভূমিকম্পের ফলে অনেক এলাকায় বৈদ্যুতিক ব্যবস্থা ও ফোন নেটওয়ার্ক বিপর্যস্ত হয়ে পড়েছে। ভূমিকম্পের কেন্দ্রস্থল ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটার গভীরে ছিল বলে প্রায় সারা দেশেই কম্পন অনুভূত হয়েছে। কেন্দ্রস্থলের আশপাশের এলাকায় বেশকিছু বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহর থেকে ৯৫ কিলোমিটার দূরে সাউথ আইল্যান্ড। ক্রাইস্টচার্চে ২০১১ সালে ভূমিকম্পে ১৮৫ জনের মৃত্যু হয়।

নিউজিল্যান্ডের নর্থ আইল্যান্ডে গেল সেপ্টেম্বরে ৭ দশমিক ১ মাত্রার ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হয়েছিল।

সিভিল ডিফেন্স মন্ত্রণালয়ের এক টুইটে বলেছে, সুনামির সৃষ্টি হয়েছে। প্রথম ঢেউ এরইমধ্যে সাউথ আইল‌্যান্ডের উত্তর-পূর্ব উপকূলে আঘাত হেনেছে।

আরও কয়েকটি ঢেউ উপকূলে আঘাত হানতে পারে জানিয়ে সরকর উত্তর, পূর্ব ও দক্ষিণ উপকূল এবং চাথাম আইল‌্যান্ডের বাসিন্দাদের উঁচু এলাকায় সরে যেতে নির্দেশ দিয়েছে।

এম

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh