• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

পাঁচ হাজার বছর আগের রোমিও-জুলিয়েটের কবরের সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ জুলাই ২০১৮, ২৩:১৫

কাজাখাস্তানের কারাগান্ধা অঞ্চলে মিলেছে পাঁচ হাজার বছরের পুরনো রোমিও-জুলিয়েট-এর কবর। ব্রোঞ্জ যুগের এই যুগলের রথ আকৃতির কবরের পাশে দুটি ঘোড়াকেও পাশাপাশি কবর দেয়া হয়েছিল। খবর দ্য সান।

কাজাখাস্তানের কারাগান্ধা অঞ্চলে প্রাগৈতিহাসিক এই কবরে শায়িত পুরুষ লোকটির পাশে তীর ও ধাতব তৈরি ছুরি রাখা হয়েছে। তার সঙ্গীকে সাজানো হয়েছে নানা অলঙ্কারে। হাতে একটি সবুজ রঙের ব্রেসলেট পরা যা মূল্যবান ধাতব পদার্থের তৈরি।

ওই কবরের পাশেই পাওয়া গেছে অন্য একটি কবর। ওই কবরে একটি রথের পাশাপাশি দুটি ঘোড়াকে কবর দেয়া হয়েছিল। প্রত্নতাত্ত্বিকরা মনে করছেন তাদের কবর দেয়ার সময় ঘোড়া দুটিকে উৎসর্গ করা হয়েছিল।

আরও ধারণা করা হচ্ছে, কবরগুলো ব্রোঞ্জযুগের বিখ্যাত কোনও রথ চালকদের। তাদের মৃত্যুর পর রথের পাশাপাশি ঘোড়াগুলোকেও উৎসর্গ করা হয়। কবরগুলোকে আবার লম্বালম্বি করে পাথর বসিয়ে বৃত্তাকারে ঘিরে ফেলা হয়। সময়ের বিবর্তনে অনেক চিহ্নই নষ্ট হয়ে গেছে। তবে কঙ্কালগুলো টিকে আছে এখনও।

খননকাজের দায়িত্বে থাকা প্রত্নতাত্ত্বিক ড. কুকুস্কিন বলেন, এটা জানা সম্ভব নয় যে, তারা সারাজীবন একসঙ্গে বেঁচে ছিলেন কি-না। অথবা একসঙ্গে সমাহিত হওয়ার জন্য একজনের মৃত্যুর পর আরেকজন তার জীবন উৎসর্গ করেছিল কি-না। তবে এটা নিশ্চিত যে, তাদের দুজনের সমসাময়িক সময়ে মৃত্যু হয়েছিল। এক কবরে দুজনের মৃতদেহ রাখা আমাদের এলাকায় খুব একটা বিরল নয়। কিন্তু একটা প্রশ্ন থেকেই যায় দ্বিতীয় জন কেন তাদের সঙ্গে যোগ দিলেন। এটা খুবই বিরল। হতে পারে অন্য পুরুষ বা মেয়ে সঙ্গীটি তার জীবন উৎসর্গ করে দেখিয়েছেন। সে তার সঙ্গীকে অনুসরণ করেছে। তারা একজন আরেকজনের স্বামী বা স্ত্রীও হতে পারে আবার হয়তো একজনের সঙ্গে অন্যজনের কোনও সম্পর্কই ছিল না। তাদের একসঙ্গে মৃত্যু হওয়ার পর এক কবরে রাখা হয়েছে।’

তিনি আরও বলেন, প্রাথমিক পরীক্ষায় তদের কঙ্কালে কোনও ক্ষয়ক্ষতির চিহ্ন পাওয়া যায়নি। তবে বিস্তারিত পরীক্ষায় তাদের মৃত্যুর কারণ সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে। আমরা প্রাথমিকভাবে নিশ্চিত হয়েছি, ঘোড়া দুটিকে মেরে তাদের পাশাপাশি কবর দেয়া হয়েছিল। তবে তাদের কবর এবং ঘোড়া দুটির অবস্থান থেকে স্পষ্টতই বোঝা যাচ্ছে তাদেরকে রথের আকারে কবর দেয়া হয়েছে।

উল্লেখ্য, কোন সংস্কৃতির যে সময়কালে সবচেয়ে উন্নত ধাতুশিল্পের উপাদান হিসেবে ব্রোঞ্জ ব্যবহৃত হয় তাকে ঐ সভ্যতার ব্রোঞ্জ যুগ নামে অভিহিত করা হয়। প্রায় সকল ব্রোঞ্জযুগীয় সংস্কৃতি প্রাগৈতিহাসিক যুগে বিকাশ লাভ করে।

আরও পড়ুন:

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কিংবদন্তি অভিনেত্রী কবরী চলে যাওয়ার তিন বছর
পুরস্কারের ঘোষণা দিলেন আসিফ আকবর
১৭ কবরের মাটি সরানো, এলাকায় চাঞ্চল্য
বাবার কবরের পাশে চিরনিদ্রায় শায়িত অবন্তিকা
X
Fresh