• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

জাপানে তাপদাহে নিহত ৩০, অসুস্থ কয়েক হাজার

আন্তর্জাতিক ডেস্ক

  ২২ জুলাই ২০১৮, ০৮:৪৮
তীব্র তাপদাহে বন্যায় উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে

জাপান এক অদ্ভুত সময় পার করছে। কয়েকদিন আগেই প্রবল বন্যা ও ভূমিধসে দেশটিতে দুই শতাধিক ব্যক্তির প্রাণ গেছে। আর এখন তীব্র তাপদাহে জাপানজুড়ে কমপক্ষে ৩০ জনের মৃত্যু হয়েছে। আর গত দুই সপ্তাহে তাপদাহ-সম্পর্কিত সমস্যার আক্রান্ত হয়ে হাজার হাজার লোক হাসপাতালে ভর্তি হয়েছেন। অবস্থার অবনতির প্রেক্ষিতে জাপানের কর্তৃপক্ষ জনগণকে সতর্কতামূলক পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে। খবর বিবিসির।

চলতি সপ্তাহের প্রথমদিকে কেন্দ্রীয় জাপানে তাপমাত্রা ৪০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস (১০৫ ফারেনহাইট)-এ পৌঁছায়। এটি গত পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা।

--------------------------------------------------------
আরও পড়ুন : ভিয়েতনামে ঝড়ে নিহত ২০
--------------------------------------------------------

কিয়োটো শহরে তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস (১০০.৪ ফারেনহাইট) ওঠার পর সেটি একটানা সাতদিন পর্যন্ত অপরিবর্তিত ছিল। ১৯ শতকে তাপমাত্রা রেকর্ড রাখার রীতি চালু হওয়ার পর এটাই এ ধরনের প্রথম ঘটনা।

হিট স্ট্রোক মোকাবেলায় স্কুলগুলোকে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছে জাপানের শিক্ষা মন্ত্রণালয়। মঙ্গলবার আইচি প্রিফেকচারে একটি আউটডোর ক্লাসের সময় একজন ছয় বছর বয়সী শিশুর মৃত্যুর পর শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমন নির্দেশনা জারি করা হলো।

এদিকে হিট স্ট্রোক ও তাপজনিত ক্লান্তিরোধে পর্যাপ্ত পরিমাণে পানি পান করার আহ্বান জানিয়েছে জাপানের আবহাওয়া এজেন্সি। অন্যদিকে তীব্র দাবদাহের কারণে জাপানের পশ্চিমাঞ্চলে বন্যায় দুর্গতদের উদ্ধার কার্যক্রম ব্যাহত হচ্ছে।

উল্লেখ্য, এ মাসের শুরুর দিকে ভারী বর্ষণের কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে দুই শতাধিক ব্যক্তির মৃত্যু হয়েছে।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাপানে বিনামূল্যে ইন্টার্নশিপের সুযোগ, বাংলাদেশি শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন
ভারী বৃষ্টিতে সৌদিতে স্কুল বন্ধ, বন্যার সতর্কতা
বন্যা-ভূমিধসে ইন্দোনেশিয়ায় ২৬ প্রাণহানি
রেজওয়ানা চৌধুরী বন্যাকে সম্মাননা জানাল জাতীয় বিশ্ববিদ্যালয় 
X
Fresh