• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ইসরায়েলি বাহিনীর হামলায় চার ফিলিস্তিনি নিহত

আন্তর্জাতিক ডেস্ক

  ২১ জুলাই ২০১৮, ১৩:৪৪

ইসরায়েলের বিমান ও ট্যাংক হামলায় গাজা উপত্যকায় চার ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১২০ জন। ইসরায়েলের সংসদ নেসেট দেশটিকে ‘ইহুদি রাষ্ট্র’ হিসেবে ঘোষণা দিয়ে আইন অনুমোদনের একদিন পর এ বর্বরোচিত হামলা চালানো হলো।

আরবি ভাষার মা’আন নিউজ এজেন্সির বরাত দিয়ে ইরানের প্রেসটিভি জানিয়েছে, গতকাল শুক্রবার বিকেলে গাজার খান ইউনুস শহরে হামাসের সামরিক শাখা ইজ্জেদিন কাসসাম ব্রিগেডের একটি পর্যবেক্ষণ কেন্দ্রে ইসরায়েলি সেনারা ট্যাংক দিয়ে গুলি চালায়। এতে মোহাম্মদ আবু ফারহানা ও শাহান আবু খাতের নামে দুই ফিলিস্তিনি নিহত হয়েছেন। ইসরায়েলি বিমান হামলায় আরেক ফিলিস্তিনি নিহত হন। রাফাহ সীমান্তে হত্যাকাণ্ডের শিকার হওয়া ওই ফিলিস্তিনির নাম মাহমুদ কেশতা। এছাড়া গাজার যেইতুন জেলায় মোহাম্মদ শরীফ বাদওয়ান নামে অপর ফিলিস্তিনি নিহত হয়েছেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : ব্রাজিলে বিশ্বের সবচেয়ে নিঃসঙ্গ মানুষ
--------------------------------------------------------

এদিকে ইসরায়েলি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, গাজার দক্ষিণ সীমান্তে ফিলিস্তিনি স্নাইপারের গুলিতে এক ইসরায়েলি সেনা নিহত হয়েছে। ইসরায়েলি সামরিক বাহিনী জানায়, গাজা উপত্যকার উত্তরে হামাসের ১৫টি সামরিক লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়। এছাড়া খান ইউনুস এলাকায় ২৫টি লক্ষ্যবস্তুতে হামলা চালায় ইসরায়েলি সেনারা।

এর আগে গত সপ্তাহে গাজায় ভয়াবহ হামলা চালায় ইসরায়েল। যা ছিল ২০১৪ সালের পর সবচেয়ে বড় হামলা।

ফিলিস্তিনিদের স্বদেশ প্রত্যাবর্তনের অধিকার আদায় এবং অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলার প্রতিবাদে গত ৩০ মার্চ থেকে বিক্ষোভ চলছে। এই সময়ের মধ্যে ১৫০ জনের বেশি ফিলিস্তিনি নিহত ও ১৫ হাজার মানুষ আহত হয়।

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের হত্যাযজ্ঞের বিরুদ্ধে গত ১৩ জুন জাতিসংঘ সাধারণ পরিষদে বিপুল ভোটে একটি নিন্দা প্রস্তাব পাস হয়েছে। বিশ্বের ১৯৩টি সদস্য দেশের মধ্যে প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১২০টি দেশ এবং বিপক্ষে ভোট দিয়েছে মাত্র আটটি দেশ। ৪৫টি সদস্য ভোট দেয়া থেকে বিরত ছিল।

আরও পড়ুন :

এ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
গাজায় বিমান থেকে ফেলা ত্রাণ নিতে গিয়ে নিহত ১৮
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ৭
X
Fresh