• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আইএস জঙ্গি সন্দেহে মালয়েশিয়ায় গ্রেপ্তার ৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ জুলাই ২০১৮, ১২:৫৯

ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি সন্দেহে সাতজনকে গ্রেপ্তার করেছে মালয়েশিয়া পুলিশ। ১৯ জুলাই বৃহস্পতিবার এক বিবৃতিতে এমনটা জানায় দেশটির পুলিশ প্রশাসন। খবর চ্যানেল নিউজ এশিয়া।

মালয়েশিয়া পুলিশের ইন্সপেক্টর জেনারেল মোহাম্মাদ ফুজি হারুন এক বিবৃতিতে জানান, জুলাইয়ের ১২ থেকে ১৭ তারিখ পর্যন্ত দেশটির চারটি প্রদেশে চারজন মালয়েশিয়ান ও তিনজন ইন্দোনেশিয়ানকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতদের মধ্যে দেশটির রাজা ও প্রধানমন্ত্রীকে জীবননাশের হুমকিদাতাও রয়েছেন।

বিবৃতিতে তিনি আরও জানান, ৩৪ বছর বয়সী এক বেকার যুবককে দেশটির প্রদেশ জোহর থেকে গ্রেপ্তার করা হয়। এ ব্যক্তির বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে মালয়েশিয়ার রাজা পঞ্চম সুলতান মুহাম্মদ, প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ও ধর্ম মন্ত্রণালয়ের মন্ত্রী মুজাহিদ ইউসুফ রাওয়াকে জীবননাশের হুমকি দেয়ার অভিযোগ রয়েছে।

মুহাম্মদ ফুজি বলেন, শরিয়াহ আইন মোতাবেক দেশ পরিচালনা না করার জন্য জীবননাশের হুমকি দেয়া হতে পারে।

ঈদুল ফিতরের পর মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও ফিলিপাইনে বোমা হামলার পরিকল্পনার জন্য ৪২ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেপ্তার করে মালয়েশিয়া পুলিশ।

অন্য দুইজন সন্দেহভাজন মালয়েশিয়ানের মধ্যে একজন পুরুষ ও নারী রয়েছেন। গ্রেপ্তার হওয়া মালয়েশিয়ান নারীর বিরুদ্ধে জঙ্গি সংগঠনে অর্থায়নের অভিযোগ রয়েছে। আর পুরুষটির বিরুদ্ধে আইএসে যোগ দেয়ার পরিকল্পনার প্রমাণ পেয়েছে মালয়েশিয়ান পুলিশ।

গ্রেপ্তার হওয়া ইন্দোনেশিয়ানদের মধ্যে একজনের বিরুদ্ধে আইএসের প্রশিক্ষণ গ্রহণের অভিযোগ রয়েছে। অপর এক ইন্দোনেশিয়ানের বিরুদ্ধে স্থানীয় একটি ‘সন্ত্রাসী’ সংগঠনে যুক্ত থাকার অভিযোগ রয়েছে। তৃতীয় ইন্দোনেশিয়ান ব্যক্তির বিরুদ্ধে আইএসের সদস্য হওয়ার সত্যতা পেয়েছে মালয়েশিয়ান পুলিশ।

উল্লেখ্য, ২০১৬ সালে প্রতিবেশী দেশ ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় ইসলামিক স্টেটের বন্দুকধারীর সিরিজ হামলা চালানোর পর থেকে সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে মালয়েশিয়া।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদ উপলক্ষে দুদিনের টোল ফ্রি ঘোষণা মালয়েশিয়ার
‘যত জঙ্গি গ্রেপ্তার করেছি, একজনও মাদরাসার ছাত্র নন’
হুন্ডির মাধ্যমে তিন মাসে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেপ্তার ৫
ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা
X
Fresh