• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

এবার সৌদি নারীরা নেবে বিমান চালনার প্রশিক্ষণ

আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ জুলাই ২০১৮, ১২:১৮

একে একে উঠে যাচ্ছে সব পর্দা। সিনেমা, স্টেডিয়ামে খেলা দেখা, গাড়ি চালানোর মতো বিভিন্ন বিষয়ের ওপর নিষেধাজ্ঞা ‍উঠে যাওয়ার পর এখন থেকে বিমানও চালাতে পারবে সৌদি নারীরা। গেল মাসেই গাড়ির স্টিয়ারিং হাতে ধরেছেন এবার ধরবেন বিমানের কন্ট্রোল হুইল। খবর খালিজ টাইমসের।

যুক্তরাজ্যভিত্তিক অক্সফোর্ড এভিয়েশন অ্যাকাডেমি সৌদি আরবের পূর্বাঞ্চলীয় শহর দাম্মামে নতুন শাখা খোলার পর কয়েকশ’ নারী আবেদন করেছে। আগামী সেপ্টেম্বর থেকে তারা এসব নারীদের বিমান চালনার প্রশিক্ষণ দেয়া শুরু করবে।

বেসামরিক বিমানের পাইলট হতে চান দালাল ইয়াশার। তিনি বলেন, মানুষজন আগে বিমান চালনা শিখতে বিদেশ যেত, যেটি পুরুষদের তুলনায় নারীদের জন্য বেশি কষ্টকর ছিল। কিন্তু আমাদের এখন আর বিদেশ যেতে হবে না।

তিনি বলেন, আমরা সেই সময় পার করে এসেছি, এখন নারীদের কর্মক্ষেত্র সীমিত নয়। কাজের সবক্ষেত্রই এখন নারীদের জন্য ‍উন্মুক্ত। যদি আপনার ক্ষুধা থাকে, যোগ্যতা থাকে।

--------------------------------------------------------
আরও পড়ুন : আন্তর্জাতিক বিচার আদালতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরানের মামলা
--------------------------------------------------------

এর আগে সৌদি আরবে ২০১৪ সালেই হানাদি আল-হিনদি নামে এক নারীকে বিমান চালানোর লাইসেন্স দেয়া হয়েছিল। তিনি সৌদি প্রিন্স আল ওয়ালিদ বিন তালালের মালিকানাধীন হোল্ডিং কোম্পানির নিজস্ব প্লেন চালাতেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বেড়েই চলছে নারী নির্যাতন
৩০ বছর বয়সে ১৪ নারীর স্বামী সাঈদ
ট্রেনের ধাক্কায় প্রাণ গেল প্রতিবন্ধী নারীর
নারী কর্মীদের বোরকা ও নেকাব পরা নিষিদ্ধ করল চট্টগ্রাম চক্ষু হাসপাতাল
X
Fresh