• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ভারতে মাদার তেরেসার সব চাইল্ড কেয়ার হোম পরিদর্শনের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ জুলাই ২০১৮, ১৬:৩৬

ভারত সরকার অবিলম্বে মাদার তেরেসা প্রতিষ্ঠিত সব চাইল্ডকেয়ার হোম পরিদর্শনের নির্দেশ দিয়েছে। ঝাড়খণ্ড রাজ্যের রাজধানী রাঁচিতে মাদার তেরেসা চাইল্ডকেয়ার হোমস (শিশু পরিচর্যা কেন্দ্র) থেকে এক শিশুকে দত্তক দেয়ার অভিযোগে ওই হোমের নারী কর্মীকে গ্রেপ্তারের পর হোম পরিদর্শনের এই নির্দেশনা এলো। খবর বাসসের।

ভারতে অবৈধভাবে শিশু দত্তক নেয়া একটি বড় ধরনের ব্যবসা। সরকার বলছে, দেশটিতে প্রতি বছর এক লাখেরও বেশি শিশু নিখোঁজ হচ্ছে।

চলতি মাসের প্রথমদিকে কয়েক হাজার ডলারের বিনিময়ে কমপক্ষে পাঁচটি শিশু বিক্রির অভিযোগে পুলিশ রাঁচির একটি মাদার তেরেসা হোমসের একজন নান ও এক কর্মীকে গ্রেপ্তার করে।

হোম থেকে সদ্যজাত শিশু নিখোঁজ হওয়ার বিষয়ে স্থানীয় শিশুকল্যাণ কর্তৃপক্ষ পুলিশকে অবহিত করলে এই কেলেঙ্কারির কথা প্রকাশ পায়।

ভারতের নারী ও শিশু উন্নয়ন মন্ত্রী মানেকা গান্ধী এক বার্তায় বলেন, মাদার তেরেসা চ্যারিটি থেকে পরিচালিত দেশের সব চাইল্ড কেয়ার হোম অবিলম্বে পরিদর্শনে সব রাজ্য সরকারকে নির্দেশ দেয়া হয়েছে।

তিনি বলেন, আগামী মাসের মধ্যে সব চাইল্ডকেয়ার প্রতিষ্ঠানকে নিবন্ধিত এবং কেন্দ্রীয় দত্তক কর্তৃপক্ষের সঙ্গে যুক্ত হতে হবে।

গত ডিসেম্বরে ভারতের সুপ্রিম কোর্ট সব চাইল্ডকেয়ার প্রতিষ্ঠানের নিবন্ধন এবং এতিমদের কেন্দ্রীয় দত্তক ব্যবস্থাপনার আওতায় আনার নির্দেশ দেয়।

এদিকে মিশনারিজ কর্তৃপক্ষ ঝাড়খণ্ডে শিশু দত্তকের কেলেঙ্কারির পর বিষয়টি সতর্কতার সঙ্গে দেখা এবং এরকম ঘটনার পুনরাবৃত্তি যেন না হয় তা নিশ্চিত করার কথা বলেছে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদের ছুটিতে ২ হাসপাতালে স্বাস্থ্যমন্ত্রীর ঝটিকা পরিদর্শন
থিম্পুতে ডি-সুং স্কিলিং প্রোগ্রাম প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শন করলেন তথ্য প্রতিমন্ত্রী
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করে সন্তুষ্ট ভুটানের রাজা
স্মৃতিসৌধের পরিদর্শন বইয়ে যা লিখলেন প্রধানমন্ত্রী
X
Fresh