• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ভারতের প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হতে পারেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ জুলাই ২০১৮, ১৬:৪৫
ফাইল ছবি

ভারতের আসন্ন প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানের প্রধান অতিথি হতে পারেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অনুষ্ঠানে হাজির থাকার জন্য বিদেশ মন্ত্রণালয়ের তরফে গত এপ্রিলে হোয়াইট হাউজে আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে। সেই চিঠির জবাবের অপেক্ষায় রয়েছে ভারত। সাম্প্রতিক আন্তর্জাতিক প্রেক্ষাপটে এই আমন্ত্রণের তাৎপর্য খুঁজছেন বিশেষজ্ঞরা। খবর জিনিউজের।

সম্প্রতি কূটনৈতিক স্তরে ভারতের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্কে কিছুটা শীতলতা দেখা দিয়েছে। আন্তর্জাতিক বাণিজ্যে একাধিক পণ্যে শুল্ক আরোপ, ইরান থেকে তেল আমদানি ও রাশিয়া থেকে ভারতের এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনা ভালো চোখে দেখেনি যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে বেরিয়ে এসেছে ট্রাম্প প্রশাসন। সঙ্গে হোয়াইট হাউজ থেকে পুরো বিশ্বকে হুমকি দেয়া হয়েছে, ৪ নভেম্বরের মধ্যে ইরান থেকে তেল আমদানি বন্ধ না করলে ফল ভয়ানক হবে।

তবে এবারই প্রথম নয়, ২০১৫ সালে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সেই প্রথম প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণ করেন কোনও মার্কিন প্রেসিডেন্ট। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে ওবামার উপস্থিতি দুই দেশের মধ্যকার সম্পর্ক আরও জোরদার করবে বলে জানিয়েছিলেন বিশেষজ্ঞরা।

গত বছর প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ১০ আসিয়ান দেশের রাষ্ট্রনেতারা। ছিলেন থাইল্যান্ড, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপিন্স, সিঙ্গাপুর, মিয়ানমার, কম্বোডিয়া, লাওস ও ব্রুনেইয়ের রাষ্ট্রনেতারা। ১০০ ফুট দীর্ঘ বুলেট প্রুফ কাঁচে ঢাকা স্টেজে অভ্যর্থনা জানানো হয়েছিল তাদের। ১৯৫০ সালে প্রথম প্রজাতন্ত্র দিবসের প্যারেডে প্রধান অতিথি হিসেবে হাজির ছিলেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞার পরও কমেছে দাম
বিদেশি কোনো প্রভুর ইন্ধনে ভারত বিরোধিতা করছে বিএনপি : শেখ পরশ
বিএনপির মন্ত্রীদের বউরা ভারত থেকে শাড়ি এনে বিক্রি করত : প্রধানমন্ত্রী
X
Fresh